সকল মেনু

প্রকাশ্যে ভোট ডাকাতি হয়েছে : রিজভী

ঢাকা, ২৪ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : বিএনপির যুগ্ম-মহাসচিব রুহুল কবীর রিজভী বলেছেন, উপজেলা নির্বাচনে ক্ষমতাসীনদের বিরুদ্ধে প্রভাব বিস্তারের যে আশঙ্কা করা হচ্ছিল, তার যথাযথ প্রতিফলন ঘটেছে। শুধু কেন্দ্র দখল বা ভোট জালিয়াতিই নয়, প্রকাশ্যে ভোট ডাকাতি করা হয়েছে বলে অভিযোগ করেন তিনি।

সোমবার বিকেলে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

বেশ কিছু উপজেলায় বিচ্ছিন্ন সহিংসতার মধ্যে রোববার চতুর্থ দফায় ৯১টি উপজেলায় ৫ হাজার ৮৮২টি কেন্দ্র নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। চার দফা উপজেলা নির্বাচনে বিএনপি বরাবর সরকারি দলের বিরুদ্ধে প্রভাব বিস্তারের অভিযোগ জানিয়ে আসছে।

রিজভী আহমেদ অভিযোগ করেন, ‘নির্বাচনপূর্ব সময় থেকেই শাসকদলের মন্ত্রী-এমপিরা দুই তৃতীয়াংশ উপজেলায় বিজয়ী হওয়ার কথা বলেছিলেন। দখলের মাধ্যমে তারা সেটি করতে পেরেছে।’

‘নির্বাচন কমিশন স্বাধীন’ প্রধানমন্ত্রীর এমন বক্তব্যের দৃষ্টি আকর্ষণ করে তিনি বলেন, ‘নির্বাচন কমিশন স্বাধীন ঠিকই, তবে তা ক্ষমতাসীনদের জন্য। শাসকদলের নেতাকর্মীরা যাতে স্বাধীনভাবে কেন্দ্র দখল, সহিংসতাসহ সব ধরনের অনাচার করতে পারে, সেজন্য কাজ করছে  কমিশন। তারা (ইসি) সরকারের আজ্ঞাবহ, সুহৃদ হিসেবে দায়িত্ব পালন করেছে।’

তিনি বলেন, দেশব্যাপী সহিংসতার দাবানল জ্বলে উঠলেও নির্বাচন কমিশন এ ব্যাপারে নিরুত্তাপ। দেশব্যাপী বিএনপির নেতাকর্মীদের নামে মিথ্যা মামলা দেওয়া হচ্ছে। দলের চেয়ারপারসনের উপদেষ্টা ব্যারিষ্টার শাহজাহান ওমরের নামে মামলা দেওয়া হয়েছে। তিনি এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান।

এ সময় নির্বাচন শান্তিপূর্ণ হয়েছে দাবি করা প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচ টি ইমামেরও সমালোচনা করেন রিজভী আহমেদ। রোববারের নির্বাচনী সহিংসতায় বিএনপির দুই জনসহ ৪ জন নিহত ও প্রায় ৫ শাতাধিক নেতাকর্মী আহত হয়েছে বলে দাবি করেন তিনি। তিনি এসব ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানিয়ে সুষ্ঠু বিচার দাবি করেন।

রিজভী আহমেদ বলেন, ‘জনগণ যেসব স্থানে নূন্যতম ভোট দেয়ার সুযোগ পেয়েছে, সেখানে জাতীয়তাবাদী সমর্থক প্রার্থীরা বিজয়ী হয়েছে। গাজীপুরের কালিয়াকৈর ও রাজশাহীর বাগমারাসহ বেশ কিছু উপজেলায় রাতে ফল বিএনপির পক্ষে এলেও প্রভাব খাটিয়ে সেগুলোর ফল পাল্টে ফেলা হয়েছে।

এর আগে রোববার চতুর্থ দফা উপজেলা নির্বাচনে ৪৮৭টিরও বেশি কেন্দ্র সরকার সমর্থকরা দখল করেছে বলে অভিযোগ করে বিএনপি। এছাড়া ৯১টি উপজেলার মধ্যে ২৫টি উপজেলায় প্রায় সবগুলো কেন্দ্র দখলেরও অভিযোগ আনে দলটি।

সংবাদ সম্মেলনে দলের যুগ্ম মহাসচিব সালাহ উদ্দিন আহমেদ, সহ-দপ্তর আবদুল লতিফ জনি, শামীমুর রহমান আসাদুল করিম শাহীন প্রমুখ উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top