সকল মেনু

বাংলাদেশকে ১ দশমিক ১৮ বিলিয়ন মার্কিন ডলার সহায়তা দেবে জাপান

ঢাকা, ২২ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : বাংলাদেশকে  ১ দশমিক ১৮ বিলিয়ন মার্কিন ডলার সহায়তা দেবে জাপান। এ অর্থ দেশের ৫ টি প্রকল্পের উন্নয়ন খাতে ব্যবহার করা যাবে। যার মধ্যে অন্যতম হচ্ছে টেক্সটাইল সেক্টর । অন্যান্য খাতগুলো হলো, ঔষধ শিল্প, বিদ্যুৎ ও কয়লাভিত্তিক জ্বালানি  ইত্যাদি।

শনিবার বিকল সাড়ে চারটায় ঢাকা সফররত জাপানের পররাষ্ট্রমন্ত্রীর পক্ষে এক সংবাদ সম্মলনে এ তথ্য জানানো হয়। জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ডেপুটি সেক্রেটারি মিজুশিমা সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন। সংবাদ সম্মেলনে জাপানের পররাষ্ট্রমন্ত্রী উপস্থিত থাকার কথা থাকলেও ব্যস্ততার কারণে তিনি উপস্থিত থাকতে পারেন নি বলে জানানো হয়।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, বাংলাদেশ-জাপানের মধ্যবর্তী অর্থনৈতিক ও বাণিজ্যিক বিষয়ে বেশ কিছু প্রস্তাবনা নিয়ে ঢাকায় সফর করছেন পররাষ্ট্রমন্ত্রী ফুমিও কিশিদা। এ বিষয়ে তিনি সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করেছেন।

সংবাদ সম্মেলনে মিজুশিমা বলেন, জাপান বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী। তাই বাংলাদেশের বিদ্যুৎ খাত ও পরিবেশের অবস্থা আরো ভালো হলে এই বিনিয়োগের পরিমাণ আরো বাড়বে।

দক্ষিণ চীন সাগরের মালিকানা নিয়ে মন্ত্রীদের বৈঠকে কোন আলোচনা হয়েছে কীনা- সাংবাদিকদের এ প্রশ্নে তিনি বলেন, দক্ষিণ চীন সাগর ইস্যু নিয়ে সমাঝোতার ভিত্তিতে আলোচনা হবে। এছাড়া আন্তর্জাতিক আদালতেও বিষয়টি নিয়ে সবার অংশগ্রহণের সুযোগ রয়েছে।

এর আগে বাংলাদেশ-জাপানের মধ্যকার দ্বিপাক্ষিক বিষয় নিয়ে বৈঠক করেন দু’দেশের পররাষ্ট্রমন্ত্রীরা। ঢাকায় সফররত জাপানের পররাষ্ট্র মন্ত্রী ফুমিও কিশিদা পররাষ্ট্রভবনে বৈঠকে বসেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে।

প্রায় পৌনে দুই ঘণ্টার বৈঠকে বিভিন্ন বিষয়ে আলোচনা হলেও বৈঠক পরবর্তী সময়ে এ সম্পর্কে গণমাধ্যমকে কিছু জানানো হয়নি। উল্লেখ্য, ২৪ ঘন্টার সফর শেষে আজ রাতেই টোকিও ফিরে যাবেন জাপানী পররাষ্ট্রমন্ত্রী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top