সকল মেনু

বান্দরবান, চাঁদপুর ও যশোরে চালু হলো বেসরকারি থ্রিজি সেবা

বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিবেদক, ২০ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : দেশের সর্ব দক্ষিণ-পুর্বাংশের পার্বত্য জেলা বান্দরবানে রবি এবং চাঁদপুর ও যশোরে গ্রামীণফোন থ্রিজি সেবা চালু করেছে গতকাল বুধবার। এর মাধ্যমে গ্রাহকের কাছে আরো সহজে উচ্চগতির ইন্টারনেট সেবা পৌঁছে দেয়া সম্ভব হবে বলে আশা করছে অপারেটর কর্তৃপক্ষ।

যশোরে থ্রিজি সেবা উদ্বোধন উপলক্ষে গতকাল (বুধবার) সকালে গ্রামীণফোনের যশোর অফিস থেকে একটি বর্ণাঢ্য র্যালি বের করা হয়। এতে নেতৃত্ব দেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আবদুস সাত্তার। র্যালিতে উপস্থিত ছিলেন গ্রামীণফোনের যশোর অঞ্চলের এরিয়া ম্যানেজার ডিএম কামরুজ্জামান, টেরিটোরি অফিসার এসএম জসিম উদ্দিনসহ প্রতিষ্ঠানটির প্রথম সারির অন্যান্য কর্মকর্তা। এছাড়া অনেক গণ্যমান্য ব্যক্তিও উপস্থিত ছিলেন র‍্যালিতে।

র‍্যালি শেষে কেক কেটে ও বেলুন উড়িয়ে থ্রিজি সেবার উদ্বোধন করেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। একই দিন চাঁদপুরেও এ সেবা চালু করে গ্রামীণফোন। এ উপলক্ষে সকাল সাড়ে ১০টায় চাঁদপুর শহরের শহীদ মুক্তিযোদ্ধা সড়কের মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের নিচতলায় কেক কেটে ও বর্ণাঢ্য র্যালির আয়োজন করা হয়।

থ্রিজি সেবার আওতায় গ্রামীণফোন থ্রিজির মাধ্যমে দ্রুতগতির ইন্টারনেট ব্যবহারের পাশাপাশি ভিডিও কল সার্ভিসের ব্যবহার করতে পারবেন গ্রাহকরা। পাশাপাশি থ্রিজি নেটওয়ার্কের আওতার বাইরে চলে গেলে স্বয়ংক্রিয়ভাবে টুজি নেটওয়ার্কের আওতায় চলে আসার সুযোগও থাকবে গ্রাহকের জন্য।

চাঁদপুরের র্যালিতে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. নুরুল্লাহ নুরী, পুলিশ সুপার মো. আমির জাফর, এএসপি চাঁদপুর সদর সার্কেল সৈকত শাহীন, গ্রামীণফোন রিজিওনাল ম্যানেজার শাহ মো. ইব্রাহিম আজাদ, গ্রামীণফোন এরিয়া ম্যানেজার হাসান আহম্মেদ তৌহিদ, চাঁদপুর গ্রামীণফোনের এজেন্ট রোটারিয়ান মিজানুর রহমানসহ চাঁদপুর প্রেস ক্লাব ও বাংলাদেশ ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন চাঁদপুর জেলা শাখার সাংবাদিকরা।

এদিকে দেশের সর্ব দক্ষিণ-পুর্বাংশের পার্বত্য জেলা বান্দরবান এখন থ্রি-জি নেটওয়ার্কের আওতায়। বুধবার ১৯ মার্চ বিকেল থেকে মোবাইল কম্পানি ‘রবি’ থার্ড জেনারেশন (থ্রিজি) মোবাইল সার্ভিস চালু করেছে। থ্রি-জি চালু হবার তথ্য মাইকে প্রচার করার পর থেকে শহরের মোবাইল দোকানগুলোতে থ্রি-জি সুবিধা সম্বলিত এনরয়েড মোবাইল সেট বিক্রির ধুম পড়েছে।

এদিকে গ্রামীণ ফোনও খুব শীঘ্রই থ্রি-জি নেটওয়ার্ক চালু করতে যাচ্ছে। কম্পানির কমিউনিকেশন সার্ভিসের একটি সুত্র জানায়, দু’একদিনের মধ্যেই পরীক্ষামূলক নেটওয়ার্ক দেয়া হতে পারে। তবে এ অঞ্চলে সবার আগে আসা মোবাইল নেটওয়ার্ক অপারেটর টেলিটক কখন থ্রি-জি নেটওয়ার্ক উন্মুক্ত করবে- সে সস্পর্কে কোন তথ্য জানা যাচ্ছে না।

প্রসঙ্গত, একবিংশ শতাব্দির শুরুতে রাজধানি ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় মোবাইল নেটওয়ার্ক চালু হলেও নিরাপত্তার অযুহাত তুলে পার্বত্য চট্টগ্রামের বান্দরবান, রাঙ্গামাটি ও খাগড়াছড়ি জেলাকে আধুনিক যোগাযোগ মাধ্যমের সুযোগ থেকে বঞ্চিত রাখা হয়। অবশেষে ২০০৮ সালে ফখরুদ্দিন-মঈনুদ্দিন সরকারের আমলে নিষেধাজ্ঞা তুলে নিলে পার্বত্যবাসীর প্রবেশ ঘটে ফার্স্ট জেনারেশন মোবাইল জগতে। এর ৫ বছর পরই বান্দরবানের অভিষেক ঘটলো থ্রিজি জগতে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top