সকল মেনু

শহীদ জননী জাহানারা ইমামের গল্প অবলম্বনে টেলিফিল্ম ‘উপলব্ধি’

বিনোদন প্রতিবেদক, ১৯ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : বিরামপুরের একটি বনেদী পরিবার। সে পরিবারের প্রধান সৈয়দ ওসমান আলী। একমাত্র ছেলে রুহুল আমীন, মেয়ে মনি, রুহুলের স্ত্রী লাকী, খানসামা রহিমদ্দিনকে নিয়ে তার সংসার। ৭১-এ মুক্তিযুদ্ধের সময় পাক-হানাদার বাহিনীর হাত থেকে ওসমান-এর পরিবার বাঁচার জন্য চোরকুঠুরী তৈরী করে। একসময় পাক-আর্মিরা বাড়িতে এলে মেয়েরা বাড়ির চোরকুঠুরীতে লুকায়। পাকবাহিনী বাঙ্কার খোঁড়ার জন্য অন্যান্য লোকের সঙ্গে রুহুলকে ধরে নিয়ে যেতে বাড়িতে আসে। রুহুল যেতে রাজী হন না। তাকে মারধর করা হয়। তখন তার চিৎকারে তার স্ত্রী লাকি চোরকুঠুরী থেকে বের হয়ে স্বামীকে বাঁচাতে আসে। হানাদাররা লাকিকেও ধরে নিয়ে যায়। তিনদিন পর কাজ শেষে রুহুলকে ছেড়ে দেয়। রুহুল বাড়িতে আসে। তার পরদিন লাকি ধর্ষিতা হয়ে ফিরে আসে। কিন্তু তার বাবা সৈয়দ বংশের ইজ্জতের প্রশ্নে তাকে ঘরে তুলতে রাজী হয় না। একথা শুনে লাকি আত্মহত্যা করে। তখন ওসমানের মনে অপরাধবোধ জন্মে। পরে রুহুল ও মনি দুইজনই মুক্তিযুদ্ধে যায়। একজন তার স্ত্রীর সম্ভ্রমহানির প্রতিশোধ নিতে, আরেকজন তার প্রিয় ভাবির জন্য। প্রতিশোধস্পৃহার সাথে জড়িয়ে থাকে দেশকে শত্রমুক্ত করার সংগ্রামও।

আগামী ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে সম্প্রতি তৈরি হয়েছে বিশেষ টেলিফিল্ম ‘উপলব্ধি’। শহীদ জননী জাহানারা ইমামের গল্প অবলম্বনে টেলিফিল্মে নাট্যরূপ দিয়েছেন ফজলুল করিম। পরিচালনা করেছেন গোলাম সোহরাব দোদুল। এতে অভিনয় করেছেন আবুল হায়াত, রওনক হাসান, রিচি সোলায়মান প্রমুখ। টেলিফিল্ম ‘উপলব্ধি’ ২৬শে মার্চ রাত ১১টায় এটিএন বাংলায় প্রচারিত হওয়ার কথা রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top