সকল মেনু

শ্রমিকের মৃত্যু, তিন পর্যটক নিখোঁজ

ঢাকা, ১৯ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : রাঙামাটিতে হঠাৎ ঝড়ো হাওয়ায় নির্মাণাধীন ভবনের দেয়াল ধসে এক শ্রমিকের মৃত্যু হয়েছে। এছাড়া কাপ্তাই হ্রদে ইঞ্জিনচালিত নৌকা উল্টে একই পরিবারের তিন পর্যটক নিখোঁজ রয়েছেন। এদিকে লক্ষ্মীপুরের রায়পুরে টর্নেডোর আঘাতে বিদ্যুতের খুঁটি ভেঙে সড়ক যোগাযোগ বন্ধ হয়ে গেছে। এছাড়া ৫টি চরের ফসলসহ বেড়িবাধের ওপর গাছপালারও ব্যাপক ক্ষতি হয়েছে।বুধবার বিকেলে একই সময়ে সব ঘটনা ঘটে।
রাঙামাটি: রাঙামাটিতে হঠাৎ ঝড়ো হাওয়ায় নির্মাণাধীন ভবনের দেয়াল ধসে এক শ্রমিকের মৃত্যু হয়েছে। এছাড়া কাপ্তাই হ্রদে ইঞ্জিনচালিত নৌকা উল্টে একই পরিবারের তিন পর্যটক নিখোঁজ রয়েছেন। নিহত শ্রমিকের নাম মো. শাহ আলম প্রকাশ সারাং (৫৫)। তার বাড়ি হাটহাজারী এলাকায়।
এলাকাবাসী জানায়, শহরের পুলিশ সুপারের কার্যালয়ের সামনে বাতাসের তোড়ে সাদিব কমপ্লেক্সের নির্মাণাধীন ৪তলা ভবনের দেয়াল ধসে পড়ে। এতে ঘটনাস্থলেই ওই শ্রমিকের মৃত্যু হয়। তিনি দীর্ঘদিন ধরে শহরে ইট ভাঙ্গার কাজ করতেন।
প্রত্যক্ষদর্শীরা জানায়, ঝড়ের সময় ওই ভবনের পাশে একটি টিনশেড ঘরে আশ্রয় নেন তিনি। এসময় ৪তলা থেকে দেয়াল ওই ঘরের চালের ওপর ভেঙ্গে পড়লে ঘটনাস্থলেই শাহ আলম মারা যান।
এ ভবনটি নির্মাণবিধি অমান্য করে প্রধান সড়কের পাশে কোনো রকম নিরাপত্তা বেস্টনি ছাড়াই কাজ করছে। ভবনটি জৈনক ঠিকাদারন আবু তৈয়বের।
কোতয়ালী থানার উপপরিদর্শক (এসআই) কামালউদ্দিন লাশ উদ্ধার করে জানান, হঠাৎ ঝড়ো হাওয়ায় শহরের তৈয়ব ঠিকাদারের ভবনের দেয়াল ধসে পড়ে। এসময় পাশে টিনের ঘরে এক শ্রমিক বিশ্রাম নিচ্ছিল। দেয়ালের ইট টিনের ছাদ ভেদ করে তার মাথার ওপর পড়লে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। ময়নাতদন্ত শেষে আইনি পদক্ষেপ নেয়া হবে।
রাঙামাটি পর্যটন কমপ্লেক্সের ব্যবস্থাপক আখলাকুর রহমান জানান, বিকেল চারটার দিকে ঝড়ো হাওয়ায় কাপ্তাই হ্রদের আদাটিলা নামক স্থানে ইঞ্জিনচালিত নৌকা উল্টে একই পরিবারের তিন পর্যটক নিখোঁজ হয়েছেন।
রাঙামাটির অতিরিক্ত জেলা প্রশাসক ড. মোস্তাফিজুর রহমান জানান, উদ্ধারে স্থানীয়ভাবে চেষ্টা করা হচ্ছে। বিকেল ৫টায় নৌকার চালককে অচেতন অবস্থায় লেক থেকে উদ্ধার করা হয়েছে। তাকে রাঙ্গামাটি জেনারেল হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।
রায়পুর (লক্ষ্মীপুর): রায়পুরে টর্নেডোর আঘাতে বিদ্যুতের খুঁটি ভেঙ্গে পড়ে সড়ক যোগাযোগ বন্ধ হয়ে গেছে। এছাড়া  ৫টি চরের ফসলসহ বেড়িবাধের ওপর গাছপালারও ব্যাপক ক্ষতি হয়েছে। এতে প্রায় ৭ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে কৃষি ও বিদ্যুৎ অফিস সূত্র জানিয়েছে।

ক্ষতিগ্রস্ত অঞ্চলগুলো হলো- ২নং উত্তর ও ৮ নং দক্ষিণ চরবংশী ইউনিয়নের চরকাছিয়া, চরজালিয়া, চরপাঙ্গাসিয়া, চরইন্দ্রোরিয়া, খাসেরহাট এবং ১নং উত্তর ও ৮নং দক্ষিণ চরআবাবিল ইউনিয়নের হায়দরগঞ্জ, উদমারা, ঝাউডুগি ও চরআবাবিল গ্রাম।

কৃষি ও বিদ্যুৎ অফিস জানায়, ৫টি চরের প্রায় দেড়শ হেক্টর জমির বিভিন্ন ফসল ও গাছপালার ক্ষতি হয়। এর পাশাপাশি হায়দরগঞ্জ-রাখালিয়া গ্রামে ৫টি বিদুত্যের খুঁটি ভেঙ্গে সড়কের ওপর পড়ে থাকায় যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। পরিছন্ন কর্মীদের দিয়ে তা দ্রুত পরিষ্কারের কাজ চলছে। এ পরিস্থিতিতে চরাঞ্চলবাসিকে বিদ্যুৎ দু’দিনেও সরবহার করা যাবে না। এছাড়াও বেড়িবাধের ওপর বসবাসকারী বাসিন্দাদের সরিয়ে আশ্রায়ণ প্রকল্পে দ্রুত যাওয়ার জন্য পরামর্শ দেয়া হয়েছে। তবে কোনো হতাহতের সংবাদ পাওয়া যায়নি।

রায়পুর উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শারমীন আলম জানান, টর্নেডোর আঘাতে চরাঞ্চলে ফসল, গাছপালা ও কয়েকটি বৈদ্যুতিক খুঁটি ভেঙ্গে কিছুটা ক্ষতি হয়েছে। বিদ্যুৎ সরবরাহ এবং সড়ক যোগাযোগ দ্রুত সচল করার জন্য কর্মকর্তাদের নির্দেশ দেয়া হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top