সকল মেনু

সিরীয় বিদ্রোহীদের শেষ শক্তিকেন্দ্র দখলে নিয়েছে লেবানন বাহিনী

আন্তর্জাতিক ডেস্ক, ১৬ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : সিরীয় বিদ্রোহীদের শেষ শক্তিকেন্দ্র ইয়াবরৌদ দখল করে নিয়েছে লেবাননের সরকারি বাহিনী। শহরটি দখল করার পর রাস্তার পাশে বিদ্রোহীদের পেতে রাখা বোমাগুলো নিষ্ক্রিয় করা শুরু করেছে তারা।

কয়েক মাসের অভিযান শেষে রোববার শহরটি পুরোপুরি সরকারি বাহিনীর দখলে চলে আসে, রয়টার্সকে জানিয়েছে সিরীয় সরকারি বাহিনীর একটি সূত্র।

সিরিয়ার রাজধানী দামেস্কের উত্তরে লেবানন সীমান্ত সংলগ্ন এই শহরটি দখলে নেয়ার ফলে দেশটির প্রেসিডেন্ট বাশার আল আসাদ সামরিক কৌশলগতভাবে অনেক এগিয়ে গেলেন। এই শহরটি দখলের ফলে ভূমধ্যসাগরের তীরে নিজের শক্তিকেন্দ্রের সঙ্গে রাজধানী দামেস্কর সংযোগ রক্ষা করতে আর বেগ পেতে হবে না তাকে।

শহরটি দখলে আসায় লেবানন থেকে আসা বিদ্রোহীদের সরবরাহ লাইনের ওপরও নজরদারী করতে পারবে আসাদ বাহিনী। রোববার ভোরের আগেই অধিকাংশ বিদ্রোহী ইয়াবরৌদ ছেড়ে পালিয়ে যায় বলে জানিয়েছে সূত্রটি।

একদিন আগে শনিবার সরকারি বাহিনী শহরটির পূর্বাঞ্চলীয় এলাকায় প্রবেশ করে বেশ কয়েকটি কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ পাহাড় দখল করে নিয়েছিল। আল কায়েদার সিরীয় শাখা নুসরা ফ্রন্ট এর যোদ্ধা ইয়াবরৌদ থেকে বিদ্রোহীদের পশ্চাৎপসরণের কথা নিশ্চিত করেছেন।

গত কয়েক মাসে সিরীয় সরকারি বাহিনী লেবানন সীমান্ত ধরে এবং রাজধানী দামেস্ক ও আলেপ্পোর আশপাশের এলাকায় একের পর এক সাফল্য পেয়েছে। চতুর্থ বছরে প্রবেশ করতে যাওয়া সিরীয়ার গৃহযুদ্ধে আবার প্রাধান্য বিস্তার করতে শুরু করেছে তারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top