আন্তর্জাতিক

ভূমধ্যসাগরে রুশ বিমান মহড়া

আন্তর্জাতিক ডেস্ক, ১৫ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : ইউক্রেনের ক্রিমিয়া অঞ্চল নিয়ে পাশ্চাত্যের সঙ্গে উত্তেজনা ও অচলাবস্থা জোরদার হওয়ার প্রেক্ষাপটে রাশিয়া ভূমধ্যসাগরে শুরু করেছে জঙ্গি বিমানের মহড়া।

গতকাল শুক্রবার এই মহড়া শুরু হয়েছে।

রাশিয়ার নৌবাহিনীর মুখপাত্র ভাদিম সের্গা জানিয়েছেন, তার দেশের বিমানবাহী রণতরী ‘অ্যাডমিরাল কুজনেস্তভ’-এ মোতায়েন জঙ্গি বিমানগুলো এই মহড়ায় অংশ নিচ্ছে।

রাশিয়ার সুখো-৩৩ জঙ্গি বিমান বহর ও সাবমেরিন বিধ্বংসী কামোভ কে-২৭ হেলিকপ্টারগুলো এই মহড়ায় নানা ধরনের নতুন কৌশলের অনুশীলন করবে বলে জানানো হয়েছে।

এর আগে বৃহস্পতিবার ইউক্রেন সীমান্তে সামরিক মহড়া শুরু করেছে রাশিয়া। এতে অংশ নিয়েছে ৮ হাজার রুশ সেনা। এই মহড়া চলতি মাসের শেষ পর্যন্ত অব্যাহত থাকবে। ইউক্রেনের পাশ্চাত্যপন্থী সরকার ৬০ হাজার সদস্যের জাতীয় গার্ড বাহিনী গড়ে তোলার সিদ্ধান্ত নেয়ার পর ওই মহড়া শুরু করে রাশিয়া।

ইউক্রেনের ক্রিমিয়ায় আগামীকাল স্বাধীনতা ও এর পরে রাশিয়ায় যোগদানের প্রশ্নে গণভোট অনুষ্ঠানের কথা রয়েছে। এই উদ্যোগ রাশিয়ার সঙ্গে পাশ্চাত্যের দ্বন্দ্ব ও উত্তেজনাকে ক্রমেই জটিল করে তুলছে।

পাশ্চাত্য ক্রিমিয়া প্রশ্নে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়ে যাচ্ছে।

এদিকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ক্রিমিয়ায় গণভোট অনুষ্ঠানের আয়োজনকে বৈধ ও আন্তর্জাতিক আইনের সঙ্গে সঙ্গতিপূর্ণ বলে উল্লেখ করেছেন। তিনি গতকাল জাতিসংঘের মহাসচিব বান কি মুনের সঙ্গে এক টেলিফোন সংলাপে এ ব্যাপারে পাশ্চাত্যের অবস্থানের কঠোর সমালোচনা করেছেন। পাশ্চাত্য এই গণভোটকে অবৈধ বলে উল্লেখ করছে।