সকল মেনু

চলে গেলেন সেই নাবিক

আন্তর্জাতিক ডেস্ক, ১৫ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : ১৯৪৫ সালের ১৪ আগস্ট দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপানের আত্মসমর্পনের পর নিউইয়র্কের টাইমস স্কয়ারে নার্সকে চুমু খাওয়া যুক্তরাষ্ট্রের সেই নাবিক গ্লেন ম্যাকডাফি আর নেই। শুধুমাত্র চুমুর জন্য ইতিহাসে জায়গা করে নেওয়া ম্যাকডাফি ডালাসের নিজ বাসভূমে শনিবার ৮৬ বছর বয়সে মারা যান।

ঘটনা ১৯৪৫ সালের ১৪ আগস্ট। দ্বিতীয় বিশ্বযুদ্ধে যুক্তরাষ্ট্রের কাছে জাপানের আত্মসমর্পন। মানে যুদ্ধে যুক্তরাষ্ট্রের বিজয়। এখবর মার্কিন মুলুকে ছড়িয়ে পড়লে সবাই ঘর ছেড়ে বেরিয়ে এসে যার যার মতো উল্লাস করতে লাগল। ধীরে ধীরে নিউইয়র্কের টাইমস স্কয়ারে মানুষ জড়ো হচ্ছে। ফটোগ্রাফার আলফ্রেড আইজেনসপায়েডট ক্যামেরা হাতে ঘুরছিলেল ঐতিহাসিক ওই মুহূর্তকে স্মরণীয় করে রাখার জন্য। হঠাৎ ইউনির্ফম পরিহিত মার্কিন নৌবাহিনীর এক নাবিক বিদ্যুৎ বেগে ছুটে এসে এক নার্সকে জড়িয়ে ধরে চুমু খেতে লাগলেন। ফটোগ্রাফার আলফ্রেডের ক্যামেরাও ক্লিক…. ক্লিক…। ব্যাস হয়ে গেল। পরবর্তীতে ছবিটি ঐতিহাসিক ছবির কাতারে স্থান পেল। দিনটি ভি-জে দিবস (ভিক্টরি ওভার জাপান) নামে পরিচিত।

পরবর্তীতে গণমাধ্যমে ওই ঘটনা সম্পর্কে তিনি বলেন, বিজয়ের খবরে আনন্দে রাস্তায় বেরিয়ে আসি। এসময় আমি সেই নার্সকে দেখতে পাই।

ওই সময় মাত্র ১৮ বছর বয়স্ক ম্যাকডাফি আরো বলেন, সেও আমাকে দেখতে পায়। তারপর কাছে গিয়ে চুম্বন।

নার্সের নাম এডিথ শেইন। তিনি সেসময় পার্শ্ববর্তী কোনো এক হাসপাতালে চাকরি করতেন। ২০১০ সালে ক্যানসারে আক্রান্ত হয়ে তিনি মারা যান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top