সকল মেনু

৭৭৭ সন্ধানে বঙ্গোপসাগরে মার্কিন এয়ারক্রাফ্ট এবং মিসাইল বিধ্বংসী নৌযান (আপডেট-৩)

আন্তর্জাতিক ডেস্ক, ১৫ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) আপডেট : মালয়েশিয়ান এয়ারলাইন্সের নিখোঁজ এমএইচ ৩৭০ জেটলাইনারটির সন্ধানে অত্যাধুনিক প্রযুক্তির উচ্চক্ষমতা সম্পন্ন মার্কিন যুদ্ধ জাহাজ আসছে বঙ্গোপসাগরে। মার্কিন কর্তৃপক্ষ প্রথমটায় আন্দামান এবং ভারত মহাসাগরে তল্লাশি চালানোর ঘোষনা দিলেও তাদের এই পরিকল্পনায় বঙ্গোপসাগরকেও যুক্ত করা হয়েছে।

বঙ্গোপসাগরকে তল্লাশি এলাকার আওতায় আনার কারন সম্পর্কে যুক্তরাষ্ট্র আনুষ্ঠানিকভাবে কোনো ব্যাখ্যা দেয়নি। তবে সিএনএন তার প্রতিবেদনে বলেছে, যুক্তরাষ্ট্র গোয়েন্দা তথ্যের ভিত্তিতে ভারত মহাসাগরে তল্লাশি চালানোর সিদ্ধান্ত নেয়। পরে ভারতীয় কর্তৃপক্ষ বঙ্গোপসাগর পর্যন্ত তল্লাশির পরিধি বিস্তৃত করে।

পেন্টাগন জানিয়েছে, মার্কিন নৌবাহিনীর সাম্প্রতিক সংযোজন সর্বাধুনিক প্রযুক্তির এপি-৮এ পোসেইডোন এয়ারক্রাফ্ট এবং ইউএসএস কিডড নামের মিসাইল বিধ্বংসী নৌযান বঙ্গোপসাগরেও তল্লাশি চালাতে যাবে। পেন্টাগনের মুখপাত্র কর্ণেল স্টিভেন ওয়ারেন শুক্রবার সাংবাদিকদের এই তথ্য জানিয়েছেন।

কর্ণেল ওয়ারেন সাংবাদিকদের জানান, মালয়েশিয়ার অনুরোধে নিখোঁজ জেটলাইনারটির সন্ধানে ইউএসএস কিডড মালাক্কা প্রণালী এলাকা থেকে ভারত মহাসাগরের উদ্দেশ্যে রওয়ানা হয়েছে। আর এপি-৮ও বর্তমানে জাপানে রয়েছে।

সাংবাদিকদের কাছে তল্লাশি পরিকল্পনা তুলে ধরে কর্ণেল ওয়ারেন জানান, এপি-৮এ পোসেইডোন বঙ্গোপসাগর এবং ভারত মহাসাগরের উত্তরাঞ্চলে তল্লাশি চালাবে। ইউএসএস কিডড আন্দামান সাগর এবং বঙ্গোপসাগরে তাদের অভিযান পরিচালনা করবে। মার্কিন এই সেনা কর্মকর্তা বলেন,অভিযানটির জন্য তারা খুবই অধীর হয়ে আছেন। তারা বিশ্বাস করছেন, অত্যন্ত উচ্চক্ষমতা সম্পন্ন এবং সর্বাধুসিক প্রযুক্তির এপি-৮এ অকল্পনীয় ফলাফল দেবে ।

আপডেট: ‘অলরাইট, গুড নাইট’- এটিই ছিল বিমান চলাচল সংস্থাকে বলা নিখোঁজ মালয়েশিয়ান ২৩৯ যাত্রীবাহী বিমান বোয়িং-৭৭৭-২০০ এর পাইলটের শেষ বাক্য। বেসামরিক বিমান চলাচল সংস্থার জুরাজরি মোহম্মদ আহনুয়ার সিএনএনকে এ তথ্য জানান। এখন প্রশ্ন উঠেছে, কথাটা আসলে কে বলেছিলেন? কথাটা কি পাইলট বা কো-পাইলট বলেছিলেন? নাকি অন্য কেউ?

শনিবার নিখোঁজ হওয়ার পর আট দিন পেরিয়ে গেছে। কিন্তু তেমন কোনো অগ্রগতিই হয়নি অনুসন্ধানে। আর তাই এবার বিমানটির যাত্রী এবং এর দায়িত্বে থাকা কর্মকর্তাদের ব্যক্তিগত তথ্যের দিকেই মনযোগ দিচ্ছেন তদন্তকারীরা।

১৫ মার্চ এক সংবাদ সম্মেলনে মালয়েশিয়ান প্রধানমন্ত্রীও ইঙ্গিত দেন, অনুসন্ধানে এবার নতুন মাত্রা যোগ হবে।
এদিকে বিমানটি গায়েব হওয়ার পর থেকেই বোয়িং-৭৭৭ এর পাইলট ক্যাপ্টেন যাহারি আহমেদ শাহ এর বাড়ির বাইরে পুলিশ অবস্থান নিয়েছে। কিন্তু তারা এখনো বাড়ির ভেতরে তল্লাশি চালাতে প্রবেশ করেনি।

কর্মজীবনে যাহারি ১৮, ৩৬৫ ঘণ্টা উড্ডয়ন করেন এবং এর পাশাপাশি তিনি একজন উড্ডয়ন প্রশিক্ষকও।

আপডেট: মালয়েশিয়ান প্রধানমন্ত্রী নাজিব রাযাক এক বিবৃতিতে জানিয়েছেন, নিখোঁজ মালয়েশিয়ান বিমানটির যোগাযোগ ব্যবস্থা ইচ্ছেকৃত বিকল করে দেওয়া হয়েছিল। বিবিসিতাদের এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

স্যাটেলাইট এবং রাডার তথ্যের উপর ভিত্তি করে তিনি বলেন, ‘বিমানটি এরপরই তার গতিপথ পরিবর্তন করে এবং প্রায় সাতঘণ্টা উড়ে চলে।’

আটদিন আগে, গত শনিবার ২৩৯ যাত্রী নিয়ে কুয়ালালামপুর থেকে বেইজিংয়ের উদ্দেশ্যে উড্ডয়নের এক ঘণ্টা পর নিখোঁজ বোয়িং-৭৭৭-২০০ মালয়েশিয়ার পূর্বে দক্ষিণ চীন সাগরে অবস্থানের সময় সর্বশেষ যোগাযোগ করে।

এক সংবাদ সম্মেলনে রাযাক এসব তথ্য দেন। তিনি বলেন, ‘প্লেনটি দিক পরিবর্তন করে মালয়েশিয়ার উপর দিয়েই ভারতের দিকে অগ্রসরের চেষ্টা করে। প্লেনের ভেতরে অবস্থানরত যেকেউ এই কাণ্ড ঘটিয়েছে।’

সংবাদ সম্মেলনে নাজিব রাযাক জানান, কর্তৃপক্ষ এখন দু’টো সম্ভাব্য স্থানেই অনুসন্ধান চালাচ্ছে। এক, কাযাখস্তান সীমান্তের উত্তরে ও তুর্কমেনিস্তান ধরে উত্তর থাইল্যাণ্ডের দিকে এবং দুই, ইন্দোনেশিয়ার দক্ষিণ থেকে দক্ষিণ ভারত মহাসাগরে।

তিনি বলেন, ‘অনুসন্ধানে এখন নতুন মাত্রা পেয়েছে।’

এদিকে নিখোঁজ মালয়েশিয়ান বিমানটি হাইজ্যাকই হয়েছে বলে মন্তব্য করেছেন বিশেষজ্ঞরা। মালয়েশিয়ার এক কর্মকর্তার বরাত দিয়ে বার্তাসংস্থা এপি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।ইয়াহু নিউজ এপি’র সৌজন্যে জানায়, বিমানটি থেকে সকল যোগাযোগ বিচ্ছিন্ন করে এর দিক পরিবর্তন করা হয়। তবে হাইজ্যাক হওয়া বিমান এবং যাত্রীদের ব্যাপারে কোনো মুক্তিপণ চাওয়া হয়নি এখন পর্যন্ত। এমনকি কোনো সংস্থা এই হাইজ্যাকের দায় স্বীকার করেনি এবং বিমানটি কোথায় নিয়ে যাওয়া হয়েছে, তাও জানা যায়নি।

নিখোঁজ মালয়েশিয়ান বিমানটি হতে স্যাটেলাইটে খুব দূর্বল একটি সিগন্যাল ধরা পড়েছিল। এরই সূত্র ধরে ধারণা করা হচ্ছে, বিমানটি হারিয়ে গিয়েও হাজার মাইল উড়ে বেড়িয়েছে এবং শেষ পর্যন্ত জ্বালানির অভাবে ভারত মহাসাগরে পতিত হয়েছে। মার্কিন এক কর্মকর্তা গত শুক্রবার এমনই তথ্য দিয়েছেন বার্তাসংস্থা রয়টার্সকে

মালয়েশিয়ান প্রধানমন্ত্রী নাজিব রাযাক

সেনাবাহিনী রাডারের তথ্য বিশ্লেষণের পর এক এক করে বিভিন্ন তথ্য বেরিয়ে আসছে, যদিও তা মালয়েশিয়ান এবং মার্কিন বিশেষজ্ঞদের মাথা থেকে। এখন ধারণাগুলো জোড়া দিয়েই একটা চিত্র তৈরির প্রচেষ্টা চলছে। জানার চেষ্টা করা হচ্ছে, ২৩৯ যাত্রীবাহী বিমানটার ভাগ্যে আসলে কী ঘটেছে।

এদিকে সিএনএন-এর এক প্রতিবেদনে মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে বলা হয়েছে, মালয়েশিয়ান এয়ারলাইন্সের ফ্লাইট-৩৭০ তার গতিপথে মারাত্মক পরিবর্তন আনে দেশটির বিমান চলাচল সংস্থার সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার পর। বিমানটি কারোর দ্বারা নিয়ন্ত্রিত হচ্ছিল কি না- সে প্রশ্ন আরো জোরাল হয়েছে এ তথ্যে।

অপরদিকে হাফিংটন পোস্ট এক বিশেষজ্ঞের বরাত দিয়ে তাদের প্রতিবেদনে বলেছে, সাতদিন ধরে নিখোঁজ মালয়েশিয়ান বিমানটির রহস্য আসলে দস্যুতা। বিশেষজ্ঞের মতে, প্লেনটি এমন কারো দ্বারা নিয়ন্ত্রিত হচ্ছিল, যে জানে কীভাবে সেনা এবং বিমান সংস্থার রাডার ফাঁকি দিতে হয়। বিমানটির আকার অনুপাতে অন্ধকারে অবতরণের জন্য অন্তত এক মাইল লম্বা রানওয়ে এবং এমন একটি হ্যাঙ্গার লাগবে, যা সহজেই তাকে লুকিয়ে ফেলতে পারে। এই কাজ অভাবনীয় হলেও অসম্ভব নয়।

শনিবার ২৩৯ যাত্রী নিয়ে কুয়ালালামপুর থেকে উড্ডয়নের এক ঘণ্টার মাঝে বোয়িং-৭৭৭-২০০ জেটলাইনারের নিখোঁজের আজ অষ্টম দিন। কিন্তু এখন পর্যন্ত তেমন কোনো অগ্রগতি হয়নি অনুসন্ধানের। সর্বশেষ তথ্য বিশ্লেষণে বিমানটি তার চলার পথ পরিবর্তন করে প্রায় চারঘণ্টা উড়ে বেড়িয়েছে। তার রুট ছিল কুয়ালালামপুর থেকে উত্তর-পূর্বে বেইজিংয়ে কিন্তু আকস্মিকভাবে এটি পশ্চিমে উড়ে যায় এবং তা বঙ্গোপসাগরের কাছ দিয়ে আন্দামান দ্বীপপুঞ্জের দিকে হাজার মাইল পাড়ি দেয়।

এদিকে মালয়েশিয়ান এয়ারলাইন্সের নিখোঁজ বিমানটি অনুসন্ধানে সহযোগিতা করবে বাংলাদেশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে বাংলাদেশ নৌবাহিনীর দুটি পেট্রোল এয়ারক্র্যাফট এবং দুটি ফ্রিগেট শনিবার থেকে বঙ্গোপসাগরে এই অনুসন্ধান কাজ শুরু করবে বলে জানা গেছে। প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী মাহবুবুল হক শাকিল শুক্রবার রাতে এ তথ্য নিশ্চিত করেন।

সূত্র: সিএনএন, হাফিংটন পোস্ট, রয়টার্স, ইয়াহু নিউজ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top