সকল মেনু

৮ম বিশ্ব কিডনি দিবস আজ

 নিজস্ব প্রতিবেদক,ঢাকা, ১৩ মার্চ : ৮ম বিশ্ব কিডনি দিবস আজ। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি পালিত হচ্ছে। কিডনি বিষয়ে সামাজিক সচেতনতা গড়ে তোলাই হচ্ছে লক্ষ্য। ২০০৬ সাল থেকে প্রতিবছর মার্চ মাসের দ্বিতীয় বৃহস্পতিবার বিশ্ব কিডনি দিবস পালন করা হয়।

আন্তর্জাতিক কিডনি ফাউন্ডেশন ফেডারেশন ও ইন্টারন্যাশনাল সোসাইটি অফ নেফ্রলোজলি নামের সংস্থা দুটি ক্রনিক কিডনি রোগের বিষয়ে সচেতনতা গড়ে তুলতে দিবসটি পালনের উদ্যোগ নেয়। বিশ্ব কিডনি দিবসের এ বছরের প্রতিপাদ্য বিষয় হলো ‘ক্রনিক কিডনি ডিজিসেস এন্ড এজিং’।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়সহ বেসরকারি বিভিন্ন স্বেচ্ছাসেবক সংস্থা দিবসটি পালনের জন্য ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্যে কিডনি রোগ সম্পর্কে সচেতনতামূলক প্রচারণা ও শিক্ষা রয়েছে। দিবসটি উপলক্ষে আজ সকালে রাজধানীর রমনায় ইঞ্জিনির্য়াস ইনস্টিটিউশন মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

দেশের কিডনি বিশেষজ্ঞ সূত্রে জানা যায়, বাংলাদেশে প্রায় ২ কোটি লোক কিডনি সমস্যায় ভুগছেন। এদের অধিকাংশই জানেন না কিভাবে তাদের কিডনি রোগ হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top