সকল মেনু

বিদ্যুতের দাম বাড়ল ৬.৯৬ শতাংশ

ঢাকা, ১৩ মার্চ  (হটনিউজ২৪বিডি.কম) : গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম ৬.৯৬ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে। বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন এই সিদ্ধান্ত নেয়। চলতি মাস থেকেই কার্যকর হবে বর্ধিত দাম। বর্ধিত দাম কার্যকর হবে পয়লা মার্চ (২০১৪) থেকে।

বৃহস্পতিবার দুপুরে এ সিদ্ধান্ত নেওয়া হয়। পরে বিকেলে এক সংবাদ সম্মেলনে বিদ্যুতের দাম বৃদ্ধির ঘোষণা দেন বিইআরসির চেয়ারম্যান এ আর খান।

এর আগে দেশের পাঁচটি বিতরণী সংস্থা ও কোম্পানির পক্ষ থেকে বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাবের ওপর গণশুনানি হয়। রাজধানীর কারওয়ান বাজারে বিইআরসি’র কার্যালয়ে গেল ৪ মার্চ মঙ্গলবার থেকে তিন দিন গণশুনানি চলে বৃহস্পতিবার পর্যন্ত।

প্রথম দিন বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) এবং ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির (ওজোপাডিকো) প্রস্তাবের ওপর গণশুনানি হয়। পিডিবির ১৫ দশমিক ৫০ শতাংশের প্রস্তাবের বিপরীতে ৬ দশমিক ৬৬ শতাংশ এবং ওজোপাডিকোর ৮ দশমিক ৫৯ শতাংশের বিপরীতে ৭ দশমিক ৫১ শতাংশ বৃদ্ধির সুপারিশ করে বিইআরসির টেকনিক্যাল কমিটি। পরের দিন ঢাকা বিদ্যুৎ বিতরণ কোম্পানি (ডিপিডিসি) এবং ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেডের (ডেসকো) প্রস্তাবের ওপর গণশুনানি শেষে যথাক্রমে ৬ দশমিক ৩ শতাংশ এবং ২ দশমিক ১ শতাংশ বৃদ্ধির সুপারিশ করা হয়। ডিপিডিসি বিদ্যুতের দাম ২৩ দশমিক ৫৫ শতাংশ আর ডেসকো ১৫ দশমিক ৯০ শতাংশ বাড়ানোর প্রস্তাব করেছিল।

আর শেষ দিনের গণশুনানি হয় পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (আরইবি) ১২ দশমিক ৫৮ শতাংশ দাম বাড়ানোর প্রস্তাবের ওপর। কিন্তু শুনানি শেষে টেকনিক্যাল কমিটি সুপারিশ করে ৩ দশমিক ৪৮ শতাংশ দাম বাড়ানোর। টেকনিক্যাল কমিটির এসব সুপারিশের পরই এনার্জি রেগুলেটরি কমিশন আজ চূড়ান্ত সিদ্ধান্ত নিল। দাম বাড়াল গড়ে ৬.৯৬ শতাংশ।

সংবাদ সম্মেলনে আর এ খান বলেন, পিডিবির গ্রাহকদের বিদ্যুতের দাম ৭.১৭ শতাংশ, ওজোপাডিকোর ৭.১৪ শতাংশ, ডিপিডিসির ৭.৬৯ শতাংশ, ডেসকোর ৭.৩৪ শতাংশ এবং আরইবি’র গ্রাহকদের জন্য বিদ্যুতের দাম ৫.৪১ শতাংশ বাড়ছে। এতে গড় মূল্যবৃদ্ধি দাঁড়াল ৬.৯৬ শতাংশ। তবে কৃষিসেচের জন্য বিদ্যুতের মূল্য বাড়ছে না।

নূন্যতম বিদ্যুৎ ব্যবহারকারীদের সীমা ৭৫ ইউনিটি থেকে কমিয়ে ৫০ ইউনিট করা হয়েছে। এতে নূন্যতম ব্যবহারকারীদের ক্ষেত্রে বিদ্যুতের মূল্য বাড়ছে না বলে জানান বিইআরসি চেয়ারম্যান।

 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top