সকল মেনু

বরিশালে লঞ্চ-কার্গো মুখোমুখি সংঘর্ষ, কার্গো ডুবি

 জেলা প্রতিবেদক, বরিশাল, ৯ মার্চ :  বরিশাল থেকে ঢাকাগামী এমভি সুন্দরবন-৭ লঞ্চের সাথে মালবাহী কর্ণফুলি-৫ কার্গোর মুখোমুখি সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে কার্গোটি ডুবে গেছে। আহত হয়েছেন কার্গোর চালকসহ ১১ শ্রমিক।

সংঘর্ষে লঞ্চটির নিচের অংশের তলানী ফেটে গেছে। তবে এ ঘটনায় লঞ্চে থাকা প্রায় আড়াই হাজার যাত্রীর কেউই আহত হয়নি।

রোববার রাত ১০টায় বরিশালের কীর্তণখোলা নদীর চরমোনাইয়ের লামছড়ি এলাকায় এঘটনা ঘটেছে।

এদিকে সুন্দরবন লঞ্চে আটকে পড়া যাত্রীদের উদ্ধার করে ঢাকার উদ্যেশে রওনা হয়েছে পারাবত-৯ ও সুরভী-৮ লঞ্চ।

প্রত্যক্ষদর্শী ও এমভি সুন্দরবন লঞ্চের যাত্রী সাংবাদিক কাজী মিরাজ জানান, রোববার রাত পৌনে ৯টার দিকে বরিশাল লঞ্চঘাট থেকে আড়াই হাজার যাত্রী নিয়ে ঢাকার উদ্দেশ্যে রওনা হয় এমভি সুন্দরবর-৭ লঞ্চ।

রাত ১০টার দিকে লঞ্চটি কীর্তণখোলা নদীর চরমোনাইয়ের লামছড়ি এলাকায় আসলে চট্টগ্রাম থেকে বরিশালের উদ্দ্যেশে ছেড়ে আসা এ্যাঙ্কর সিমেন্ট’র ক্যামিক্যালবাহী এমভি কর্ণফুলী-৫ কার্গোর সাথে মুখোমুখি সংঘর্ষ হয়। এ সময় লঞ্চটি কার্গোটির উপরে উঠে গেলে কার্গো ডুবে যায়। এতে লঞ্চের নিচের অংশ ফেটে যায়।

পরে দ্রুতগতিতে লঞ্চটি নদীর তীরে আশ্রয় নিলে যাত্রীরা প্রাণে রক্ষা পায়। রাতেই বরিশাল লঞ্চঘাট থেকে পারাবত-৯ ও সুরভী-৮ লঞ্চ ঘটনাস্থলে পৌছে যাত্রীদের উদ্ধার করে ঢাকার উদ্দ্যেশে ছেড়ে গেছে।

এদিকে স্থানীয়রা ঘটনার পর পরই ডুবে যাওয়া কার্গোর ১১ চালক-শ্রমিককে উদ্ধার করেছে। তারা হলেন, মাস্টার হালিম, চালক শাহ নেওয়াজ, সুকানী, সোহেল ও শাহিন, গ্রির্জার গিয়াস উদ্দিন, শ্রমিক গেলমান, মাহবুব, হিরন, সবুজ, জাহিদ ও বাবুর্চি সেকান্দার হোসেন। তাদের স্থানীয়ভাবে চিকিৎসা প্রদান করা হয়েছে।

এ ঘটনার ৩০ মিনিট পর বরিশাল সদর আসনের সংসদ সদস্য আলহাজ্ব শওকত হোসেন হিরন, উপজেলা চেয়ারম্যান ও সুন্দরবন নেভিকেশন কোম্পানির সত্বাধিকারী সাইদুর রহমান রিন্টু ঘটনাস্থল পরিদর্শন করেন।

বরিশালের উপ-পুলিশ কমিশনার (দক্ষিণ) মোজাহিদুল ইসলাম জানান, ঘটনার পরপরই কাউনিয়া থানা পুলিশ ঘটনা স্থলে গেছে।

তিনি বলেন, ‘নিখোঁজ শ্রমিকদের উদ্ধার করা হয়েছে। এখন পর্যন্ত কোন হতাহতের ঘটনা ঘটেনি বা এর সম্ভবনা নেই বললেই চলে। তবে ডুবে যাওয়া কার্গোটি উদ্ধারের কাজ শুরুর তাগিদ দেওয়া হয়েছে বিআইডব্লিউটিএকে।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top