সকল মেনু

রানাপ্লাজায় ক্ষতিগ্রস্তদের প্রধানমন্ত্রীর তহবিল থেকে ২১ কোটি টাকা প্রদান

ঢাকা, ৫ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : সাভারের রানা প্লাজা দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের জন্য প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিল হতে এ পর্যন্ত ২১ কোটি ৮ লাখ ৬০ হাজার ৭২০ টাকা প্রদান করা হয়েছে বলে সংসদকে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী সংসদে বলেন, “রানা প্লাজায় ক্ষতিগ্রস্ত ৯০৯টি পরিবারের মধ্যে এক হতে পাঁচ লাখ টাকা করে অনুদান দেয়া হয়েছে। এছাড়া অঙ্গহানি হয়েছে এমন ৩৬ জনের প্রত্যেকের ১০ হতে ১৫ লাখ টাকা করে আর্থিক অনুদান দেয়া হয়েছে।”

বুধবার জাতীয় সংসদে প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে গোলাম দস্তগীর গাজীর এক লিখিত প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদে এ তথ্য জানান।

প্রধানমন্ত্রী বলেন, “শ্রমজীবী মানুষ ও তার পরিবারের সদস্যদের জন্য বিভিন্ন কল্যাণমুখী কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়নের জন্য শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন গঠন করা হয়েছে। ইতিমধ্যে এ ফাউন্ডেশন হতে তাজরিন ফ্যাশনস এ অগ্নিকান্ডে মৃত ১১১ জন শ্রমিকের মধ্যে সনাক্তকৃত ৯৯ জনের পরিবারকে এক লাখ টাকা করে ৯৯ লাখ টাকা অনুদান দেয়া হয়েছে। এছাড়া প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিল হতে শ্রমিক প্রতি দুই লাখ টাকা দেয়া হয়েছে। বাংলাদেশ ব্যাংকার্স এসোসিয়েশন পক্ষ হতে এক লাখ টাকা করে অনুদান দেয়া হয়েছে।”

শেখ হাসিনা বলেন, “তৈরি পোশাক শিল্পের ভবন ও অগ্নি নিরাপত্তা বিষয়ে আইএলও এর সহায়তায় শ্রমিক, মালিক ও সরকার সমন্বয়ে ত্রিপক্ষীয় কর্মপরিকল্পনা প্রণয়ন করা হয়েছে। একই সঙ্গে জিএসপি সুবিধা পুনর্বহাল কল্পে আমেরিকা সরকার বাংলাদেশ অ্যাকশন প্ল্যান-২০১৩ ঘোষণা করেছে।”

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top