সকল মেনু

১৬১ বছর আগের ভুল শুধরে নিল নিউইয়র্ক টাইমস!

আন্তর্জাতিক ডেস্ক, ৫ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : ৮৬তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ড অনুষ্ঠানে অস্কার জিতে নিয়েছে এবার ‘টুয়েলভ ইয়ার্স এ স্লেভ’ ছবিটি। ছবিটি নির্মিত হয়েছে সলোমন নর্থাপের জীবনের ওপর ভিত্তি করে। কিন্তু ১৬১ বছর আগে এই সলোমন নর্থাপের সংবাদ প্রকাশ করতে গিয়ে নিউইয়র্ক টামইমস করে বসে বড় এক ভুল।

সলোমন নর্থাপকে কিডন্যাপ এবং তারপর তাঁকে উদ্ধারের ঘটনা নিয়ে ১৮৫৩ সালের ২০ জানুয়ারি এক প্রতিবেদন প্রকাশ করে নিউয়র্ক টাইমস। সেখানে নর্থাপের নামের প্রকৃত বানান ‘Northup’- এর পরিবর্তে শিরোনামে লেখা হয় ‘Northrup’ এবং প্রতিবেদনের ভেতরে লেখা হয় ‘Northrop’।

২০ জানুয়ারি, ১৮৫৩ সালে প্রকাশিত সেই প্রতিবেদন

সেসময় সলোমন এমন কোনো ‍গুরুত্বপূর্ণ ব্যক্তি ছিলেন না, যে কারণে তাঁর ওপর হয়ে যাওয়া অন্যান্য অন্যায়ের পাশাপাশি বিশ্বের জনপ্রিয় পত্রিকাগুলোর একটিও অসাবধানবশত যে অন্যায় করেছিল, তার প্রতিবাদ করবেন তিনি বা অন্য কেউ। কিন্তু ‘টুয়েলভ ইয়ার্স এ স্লেভ’ ছবিটি এবার তাঁকে মানুষের সামনে নিয়ে এসেছে আইকন হিসেবে। ছবিটি যারা দেখেছেন, তারা সবাই তাঁকে ভালোবাসে, সম্মান করে। কাজেই ভুলের দিন শেষ হয়েছে অবশেষে।

সোমবার এই ভুল প্রথম সবার সামনে চলে আসে, যখন রেবেকা স্ক্লট নামে একজন নিউইয়র্ক টাইমস-এর আর্কাইভ ঘেঁটে ১৮৫৩ সালে প্রকাশিত সেই প্রতিবেদন খুঁজে বের করেন। তিনি এ ভুল সনাক্ত করা মাত্র টুইটারে এসংক্রান্ত একটি টুইট করেন। এতেই টনক নড়ে যায় নিউইয়র্ক টাইমস-এর। দ্রুত ১৬১ বছর আগের ভুল শুধরে নেয় কর্তৃপক্ষ।

সলোমন নর্থাপ হয়তো জীবনের ওপার থেকে এবার একটু মুচকি হাসবেনই।

সূত্র: ইয়াহু।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top