সকল মেনু

কাইজেন বাস্তবায়ন করবে এসএমই ফাউন্ডেশন

ঢাকা, ৪ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : সারাদেশে সব বিভাগ ও জেলায় এসএমই শিল্প প্রতিষ্ঠানে জাপানি কাইজেন (KAIZEN– কাই মানে পরিবর্তন এবং জেন মানে ভালোর জন্য) বাস্তবায়ন করবে এসএমই ফাউন্ডেশন।

মঙ্গরবার সকালে এসএমই ফাউন্ডেশন কনফারেন্স রুমে আয়োজিত সেমিনারে একথা বলেন ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. ইহসানুল করিম।

মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠান সমূহে স্বয়ংক্রিয় উপায়ে পণ্যের গুনগতমান উন্নয়নের মাধ্যমে প্রতিষ্ঠানের সার্বিক সমৃদ্ধির উদ্দেশ্যে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি মোহাম্মদ শাহজাহান খান। স্বাগত বক্তব্য রাখেন এসএমই ফাউন্ডেশনরে মহাব্যবস্থাপক প্রকৌশলী মো: মুজিবর রহমান। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাইকার সিনিয়র এ্যাডভাইজার তাদেতো অনিটসুকা  (Mr. Tadato ONITSUKA)। এছাড়াও বিটাক, এনপিও বিএসটিআই, ইউনিডো এবং এসএমই ফাউন্ডেশনের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ  এই সেমিনারে অংশগ্রহণ করেন।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ইন্ডাস্ট্রিয়াল এন্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের প্রফেসর ড. এম আহসান আখতার হাসিন।

প্রধান অতিথির বক্তব্যে ঢাকা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি মোহাম্মদ শাহজাহান খান বলেছেন, এখন প্রতিযোগিতার মধ্যে ব্যবসা টিকিয়ে রাখতে হচ্ছে। তাই পণ্য এবং প্রতিষ্ঠান উভয়েরই গুণগত মান বৃদ্ধির কোন বিকল্প নেই। দেশের শতকরা ৯০ ভাগই এসএমই শিল্প এবং প্রায় ৪০ ভাগ শ্রমজীবী মানুষ এই এসএমই শিল্পে কাজ করছেন। সেক্ষেত্রে ‘কাইজেন’ পদ্ধতির প্রয়োগ বা বাস্তবায়ন সম্ভব হলে আমাদের শিল্প ও শমিক উভয়ই সমৃদ্ধ হবে। দেশের অর্থনৈতিক অগ্রগতি ও সামগ্রিক উন্নয়ন নিশ্চিত হবে।

অনুষ্ঠানে মূলত উদ্যোক্তাদের মাঝে কাইজেন বিষয়টির প্রয়োজনীয়তা, উপকারিতা, বাস্তবায়নের বিভিন্ন মেথড সমূহ তুলে ধরা হয়। একইসঙ্গে এসএমই ফাউন্ডেশনের ‘প্রডাক্টিবিটি এনহেন্স অব এসএমই’ থ্রো ইমপ্লিমেন্টেশন অব কাইজেন’ বিষয়ক কর্মসূচির বিভিন্ন ধাপসমূহ যেমন. আগ্রহী উদ্যোক্তাদের আবেদনের প্রেক্ষিতে বাছাই করে প্রশিক্ষণ প্রদান, প্রশিক্ষণপ্রাপ্ত উদ্যোক্তাদের মধ্য হতে সক্ষম প্রতিষ্ঠানসমূহ বাছাই করে কাইজেন বাস্তবায়ন ও মূল্যায়ণ ইত্যাদি বিষয়ে উদ্যোক্তাদের উদ্বুদ্ধ করার বিষয়ে গুরুত্বারোপ করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top