সকল মেনু

ট্যাবলেটের বাজারেও অ্যান্ড্রয়েডের অবস্থান সবার ওপরে: গার্টনার

বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিবেদক, ৪ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : বেশ কয়েক বছর আগে গার্টনারের এক গবেষনায় বলা হয়েছিল, স্মার্টফোনের বাজারে অ্যাপল তাদের ১ নম্বরের অবস্থান অন্তত ২০১৫ সাল পর্যন্ত ধরে রাখবে। তবে নতুন আরেকটি গবেষনায় দেখা গেছে অ্যাপল স্মার্টফোনের পর এবার ট্যাবলেটের বাজারেও গুগলের পিছনে অবস্থান করছে। এই মুহূর্তে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম চালিত ট্যাবলেটের বাজার ৬২%, সেখানে আই-প্যাডের বাজার মাত্র ৩৬%। গার্টনারের পক্ষ থেকে জানানো হয়, ছোট সল্পমূল্যের ট্যাবলেটের জন্যেই গুগল এত দ্রুত অ্যাপলকে ছাড়িয়ে গেছে। এর মাঝে সবচাইতে বড় অবদান রয়েছে গুগল নেক্সাস ৭ ট্যাবলেটটির।

এই গবেষনার তথ্যে আরও একটি উল্লেখযোগ্য ব্যাপার উঠে এসেছে, তা হচ্ছে গত বছর ট্যাবলেটের বাজারে স্যামসাং এর অবস্থান ৩৩৬% বেড়েছে (কোনও ভূল টাইপিং নয়, আসলেই ৩৩৬%)। এই মুহূর্তে ট্যাবলেটের বাজারের ১৯.১%ই স্যামসাং এর দখলে। আই-প্যাডের ৩৬% এর তুলনায় হয়ত সেটা খুব বেশী নয়, কিন্ত এই হার বজায় রাখলে অ্যাপলকে পরাস্ত করতে স্যামসাং এর খুব বেশীদিন লাগবেনা।

সেদিক থেকে মাইক্রোসফটের অবস্থান এখনও আশংকাজনক, মাত্র ২.১% বাজার নিয়ে সারফেস সিরিজের ট্যাবলেটগুলো কোনওমতে শুধু টিকে রয়েছে। এভাবে চলতে থাকলে অ্যাপল ও স্যামসাং এর চাপে যে কনও সময় উইন্ডোজ ট্যাবলেট হারিয়ে যেতে পারে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top