সকল মেনু

ব্যবসায়ী সংগঠনের কাছে প্রস্তাব আহ্বান

ঢাকা, ৪ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : আগামী ২০১৪-১৫ অর্থবছরের বাজেট অধিকতর অর্থবহ, যৌক্তিক, জনচাহিদা মাফিক ও সুষম করতে ব্যবসায়ী সংগঠনগুলোর কাছে বাজেট প্রস্তাবনা চেয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

এ লক্ষ্যে দেশের সকল চেম্বার’স ও অ্যাসোসিয়েশনকে তাদের বাজেট প্রস্তাবনা লিখিত আকারে ১৫ মার্চের মধ্যে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) কাছে জমা দিতে বলা হয়েছে।

একই সাথে এর একটি সফট কপি এনবিআরের মেইলে ([email protected]) পাঠানোর জন্য অনুরোধ করা হয়েছে।

যে সকল প্রতিষ্ঠান, সংস্থা বা দপ্তর কোনো চেম্বারের সদস্য নয় তারাও তাদের বাজেট প্রস্তাবনা উক্ত ই-মেইলে পাঠাতে পারবেন।

সোমবার রাজধানীর সেগুন বাগিচায় এনবিআরের সভায় এ নির্দেশনা দেওয়া হয় বলে সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে বাজেট সমন্বয়কের দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠানের প্রথম সচিব মো. আব্দুছ সামাদ আল আজাদ গণমাধ্যমকে জানান।

এনবিআর সূত্র জানায়, একটি অংশগ্রহণমূলক, গণমুখী ও সুষম বাজেট প্রণয়নের লক্ষ্যে বিভিন্ন শিল্প ও বণিক সমিতি, ট্রেড অ্যাসোসিয়েশন, পেশাজীবী সংগঠন, গবেষণা প্রতিষ্ঠান ও দেশের বুদ্ধিজীবি মহলের কাছে প্রস্তাবনা আহ্বান ও রাজস্ব আদায় পদ্ধতি সর্ম্পকে আলোচনা করবে এনবিআর।

আলোচনার পূর্বে তাদের প্রত্যেকের বাজেট প্রস্তাবনা প্রদানের জন্য চিঠি দিয়েছে এনবিআর। আর এ লক্ষ্যে সকল চেম্বার’স ও অ্যাসোসিয়েশনকে তাদের বাজেট প্রস্তাবনা এফবিসিসিআইয়ের কাছে প্রদানের নির্দেশ দেওয়া হয়েছে।

অন্যদিকে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এফবিসিসিআই) কে তাদের অন্তর্ভুক্ত বিভিন্ন সংগঠনের সাথে আলোচনা করে সঙ্গতিপূর্ণ সেট বাজেট প্রণয়নের জন্যও চিঠি দিয়েছে এনবিআর।

ওই প্রস্তাবনার আলোকেই এফবিসিসিআই, মেট্রোপলিটন চেম্বার, ঢাকা চেম্বার, ফরেন চেম্বার, ইন্টারন্যাশনাল চেম্বার, বাংলাদেশ চেম্বারসহ দেশের বিভাগীয় শহরের সব চেম্বার ও বণিক সমিতি, বিভিন্ন স্টক হোল্ডার, বিজিএমইএ, বিকেএমইএসহ সব আমদানি ও রপ্তানিকারক বাণিজ্য সংগঠনের সাথে আলোচনা করবে এনবিআর। আর জেলা চেম্বারগুলোকে আগের মতো শুধু এফবিসিসিআই-এর মাধ্যমে সুপারিশ পাঠাতে বলা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top