সকল মেনু

দুপুরে ‍মুখোমুখি বাংলাদেশ-পাকিস্তান

ঢাকা, ৪ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : ২০১২ এশিয়া কাপের প্রথম ম্যাচে পাকিস্তানের কাছে বাংলাদেশ হার মানে ২১ রানে। অবশ্য বাকি দুটি ম্যাচে শ্রীলঙ্কা এবং ভারতকে হারিয়ে এশিয়া কাপের ইতিহাসে প্রথমবারের মতো ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করে বাংলাদেশ। কিন্তু ফাইনালে স্বপ্ন হন্তারক পাকিস্তানের বিপক্ষে মাত্র ২ রানে হার মানে বাংলাদেশ। ২০১৪ এশিয়া কাপে আজ আবার পাকিস্তানের মুখোমুখি হতে যাচ্ছে বাংলাদেশ। কিন্তু এবারের প্রেক্ষাপট সম্পূর্ণ ভিন্ন। প্রথম দুটি ম্যাচে ভারত এবং আফগানিস্তানের কাছে হেরে ইতিমধ্যে এশিয়া কাপ থেকে এক প্রকার ছিটকে পড়েছে বাংলাদেশ। তারপরও একটি জয়ের জন্য ব্যাকুল গোটা বাংলাদেশ। গেল এশিয়া কাপে পাকিস্তানের কাছে দুই ম্যাচে হারের শোধ আজ নিতে পারবে কি সাকিব-মুশফিকরা? হারের বৃত্তে ঘুরপাক খাওয়া টাইগাররা অন্তত একটি জয় এনে দিতে পারবে কি দেশবাসীকে? এমন প্রশ্ন প্রতিনিয়ত ঘুরপাক খাচ্ছে বাংলাদেশের ক্রীড়ামোদি মানুষের মনে। পাকিস্তানের বিপক্ষে গেল ২৬ বছরে বাংলাদেশ ৩১টি ওয়ানডে ম্যাচে মুখোমুখি হয়েছে। তার মধ্যে বাংলাদেশ জয় পেয়েছে মাত্র একটি ম্যাচে। বাকি ৩০টি ম্যাচই জিতে নিয়েছে পাকিস্তান।

আজ ৩২তম ম্যাচে মুখোমুখি হতে যাচ্ছে বাংলাদেশ-পাকিস্তান। আজ বাংলাদেশ পারবে কি তাদের জয়ের সংখ্যাটিকে ২ বানাতে! পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের সর্বোচ্চ রানের ইনিংস ২৮৫। যা টাইগাররা ২০০৮ সালে লাহোরে করেছিল। আর সর্বনিম্ন রানের ইনিংস ৮৭। যা ২০০০ সালে ঢাকায় করেছিল। বাংলাদেশের বিপক্ষে পাকিস্তানের সর্বোচ্চ রানের ইনিংস ৩৮৫। যা পাকিস্তানের ওয়ানডে ইতিহাসের সর্বোচ্চ রান। এটা তারা ২০১০ সালে ডাম্বুলায় করেছিল। তবে বাংলাদেশের বিপক্ষে সর্বনিম্ন কোনো রানের ইনিংস পাকিস্তানের নেই। পরিসংখ্যান, শক্তিমত্তা, প্রায় সব কিছুতেই এগিয়ে পাকিস্তান। কিন্তু ঘরের মাঠে খেলা হওয়ায় কিছুটা এগিয়ে টাইগাররা। সেই সুযোগটুকু কাজে লাগিয়ে মরণ কামড় দিতে পারবে তো! তিন ম্যাচের নিষেধাজ্ঞা কাটিয়ে আজ দলে ফিরছেন সাকিব আল হাসান। তার আগমণে কিছুটা হলেও ‍উজ্জ্বীবিত টাইগাররা। একটি জয়ের জন্য মুখিয়ে আছেন মুশফিকুর রহিম। সেই কাঙ্খিত জয়ের দেখা পাবে তো বাংলাদেশ?

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top