সকল মেনু

যে কাজগুলো নষ্ট করে দিচ্ছে আপনার ঘুম

লাইফস্টাইল প্রতিবেদক, ৩ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : প্রতিদিন অনেকেই ঘুম না আসা কিংবা ভালো ঘুম না হওয়ার মত বিরক্তিকর পরিস্থিতিতে পড়ে থাকেন। হয়তো দেখা গেল পরের দিন সকালে উঠতে হবে বলে শুয়ে পড়েছেন তাড়াতাড়ি কিন্তু ঘুম আসতে চাইছে না কিছুতেই। বিছানায় এপাশ ওপাশ করে কেটে যায় পুরো রাত। এই সাধারণ সমস্যা ধীরে ধীরে পরিণত হয় অনিদ্রা রোগে। অনিদ্রা রোগ মানুষের শারীরিক দুর্বলতা থেকে শুরু করে মানসিক চাপ এবং বিষণ্ণতার মত কঠিন সমস্যার সৃষ্টি করতে পারে। তাই শুরু থেকেই এই অনিদ্রার সমস্যা দূর করার উপায় খুঁজতে হবে।

কিন্তু আমরা নিজেরাই বুঝতে পারি না আমাদের কিছু কাজের জন্য আমাদের ঘুমের সমস্যা তৈরি হচ্ছে। আমরা আমাদের প্রতিদিনের প্রয়োজনীয় কাজের সাথে এমন কিছু অপ্রয়োজনীয় কাজ করে থাকি যার ফলে আমাদের ঘুমের উদ্রেক হয় না এবং আমরা অনিদ্রার মত সমস্যায় পড়ি। এই কাজগুলো করা থেকে বিরত থাকতে পারলে আমরা ঘুমের সমস্যা থেকে মুক্তি পেটে পারি।

রাত জেগে কাজ করা

অনেকের রাতের বেলা জেগে কাজ করার বদ অভ্যাস রয়েছে। এই কাজটি ঘুম না আসার জন্য দায়ী একটি কাজ। রাত জেগে কাজ করার ফলে মানসিক চাপের সৃষ্টি হয়। এই মানসিক চাপ মস্তিষ্ককে সজাগ রাখে অনেকক্ষণ। এই কারণে রাত ১০ টার আগেই শেষ করে ফেলার অভ্যাস করুন। ঘুমের সমস্যা দূর হবে।

রাতে অতিরিক্ত টিভি দেখা

অনেকের শোবার ঘরে টিভি রাখা আছে। রাতের বেলা শোবার সময় টিভি ছেড়ে ররাখার অভ্যাস অনেকের রয়েছে। এছাড়া সারাদিন কাজের শেষে রাতের বেলা টিভি দেখার অভ্যাস গড়ে তোলেন অনেকেই। এই কাজটিও ঘুম না আসার জন্য দায়ী। টিভি দেখার সময় আমাদের মস্তিষ্কের নার্ভে চাপ পরে যা অনিদ্রার জন্য দায়ী। তাই রাতে অতিরিক্ত টিভি দেখবেন না।

রাতের বেলা ব্যায়াম করা

অনেকেই কাজের চাপে সময় না পেলে দেহকে সুস্থ রাখার জন্য রাতের বেলা সময় বের করে ব্যায়াম করেন। কিন্তু এই কাজটি দেহকে সুস্থ রাখার পরিবর্তে অসুস্থ করে তোলে। রাতের বেলা ব্যায়াম করলে ঘুম হয় না এবং ঘুম না হলে দেহের ইমিউন সিস্টেম দুর্বল হয়ে যায়। ঘুম হওয়ার জন্য আমাদের দেহের তাপমাত্রা সাধারণের তুলনায় কম হওয়া প্রয়োজন। কিন্তু ব্যায়াম করলে আমাদের দেহের রক্ত সঞ্চালন বৃদ্ধি হয় এবং শরীরের তাপমাত্রা বৃদ্ধি পায়। সুতরাং রাতের বেলা ব্যায়াম করার অভ্যাসটি ত্যাগ করুন।

মধ্যরাতের অস্বাস্থ্যকর খাবার

যারা রাত জেগে কাজ করেন তাদের রাতের বেলা কিছু না কিছু খাবার অভ্যাস তৈরি হয়। এবং মধ্যরাতের এই খাবারগুলো বরাবরই বেশ অস্বাস্থ্যকর হয়। আমরা সকলেই জানি খাবার আমাদের দেহে এনার্জি সরবরাহ করে। এবং আমাদের দেহে যতক্ষণ এনার্জি থাকে আমাদের ঘুমের উদ্রেক করে না। আমাদের ক্লান্ত এবং পরিশ্রান্ত লাগলেই আমাদের ঘুমের উদ্রেক হয়। সুতরাং মধ্যরাতে অস্বাস্থ্যকর খাবার খাওয়ার অভ্যাস দূর করুন।

ফোনে কথা বলা

অনেকে মনে করতে পারেন ঘুমের সাথে কথা বলার সম্পর্ক কি হতে পারে। কিন্তু যারা ফোনে বেশি কথা বলেন বিশেষ করে রাতের দিকে তারা সব চাইতে বেশী অনিদ্রা রোগে ভোগেন। কথা বলার সময় আমাদের দেহের এনার্জির মাত্রা বাড়তে থাকে। এছাড়া ফোনের রেডিয়েশন আমাদের মস্তিষ্ককে সজাগ রাখতে সাহায্য করে। এতে করে রাতে ঘুমের সময় আমাদের মস্তিষ্ক কথা বলার কাজে ব্যস্ত থাকে এবং ফোন রাখার পরও মস্তিষ্ক সজাগ থাকে বলে ঘুম আসতে চায় না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top