সকল মেনু

রোমাঞ্চকর পাক-ভারত লড়াই রোববার

ঢাকা, ১ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : ফুটবলে ব্রাজিল-আর্জেন্টিনা, বার্সেলোনা-রিয়াল মাদ্রিদের পর ক্রিকেট বিশ্বের অন্যতম সেরা আকর্ষণ ভারত-পাকিস্তান ম্যাচ। ১২তম এশিয়া কাপের ৬ষ্ঠ ম্যাচে ঢাকা মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়াম রোববার অনুষ্ঠিত হবে দুই চিরপ্রতিদ্বন্দ্বী দল পাক-ভারত ক্রিকেট যুদ্ধ।

ক্রিকেট বিশ্বের দুই ক্রিকেট পরাশক্তি ভারত ও পাকিস্তানের মধ্যকার টান টান উত্তেজনাপূর্ণ ম্যাচটি শুরু হবে দুপুর ২টায়। পুরো ক্রিকেট দুনিয়ার দৃষ্টিই যে মিরপুরে নিবদ্ধ থাকবে তা বলার অপেক্ষা রাখে না। শুধু মাঠেই ক্রিকেট যুদ্ধ তা নয়। মাঠের বাইরেও দুই দেশের সমর্থকদের মধ্যে অনেকটাই যুদ্ধের উত্তেজনা সৃষ্টি হয়।

যে কারণে এর আগে অনেকগুলো ক্রিকেট ম্যাচেই দুটি দেশকে তাদের সীমান্তে নিরাপত্তা জোরদার করতে দেখা গেছে। মূলত ভারত-পাকিস্তান দ্বন্দ্ব শুরু ১৯৪৭ সালের দেশ ভাগের পর থেকেই । কাশ্মীরকে কেন্দ্র করে এ পর্যন্ত মোট তিনবার যুদ্ধে জড়িয়েছে এ দুটি দেশ।

তবে এবারের এশিয়া কাপে দুই দলের ম্যাচ নিয়ে ততোটা উত্তেজনা নেই বললেই চলে। কিন্তু তাতে কি? ভারত পাকিস্তান ম্যাচ বলে কথা। যে ম্যাচের মধ্যে রয়েছে দুই দেশের সম্মান ও শক্তি প্রমাণের লড়াই। ভারত বর্তমান আইসিসি বিশ্ব সেরা দল। অন্যদিকে পাকিস্তান বর্তমান টুর্নামেন্ট সেরা দল। তাই, দুই দলের ম্যাচটিকে এশিয়া কাপের ফাইনাল ম্যাচ বললেও ভুল হবে না।

এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে পাকিস্তান যে শ্রীলঙ্কা  সঙ্গে হেরেছে ১২ রানে। ভারতও সেই দলের কাছে শুক্রবার ফতুল্লায় হেরেছে দুই উইকেটে। নিজেদের দ্বিতীয় ম্যাচে নবাগত আফগানিস্তানকে ৭২ রানে হারিয়েছে মিসবাহ-উল হকের দল। আর ভারত তাদের প্রথম ম্যাচে স্বাগতিক বাংলাদেশকে হারিয়েছে ৬ উইকেটে।

দুই দলের লক্ষ্য কাল জিতে এশিয়া কাপে পয়েন্ট তালিকায় এগিয়ে যাওয়া। চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান এখন পযর্ন্ত ১২৫ বার ক্রিকেট যুদ্ধে মুখোমুখি হয়েছে। যার মধ্যে পাকিস্তান জিতেছে ৭১টিতে আর ভারত জয় পেয়েছে ৫০ ম্যাচে। দুই দেশের মধ্যে সর্বশেষ ক্রিকেটে দেখা হয় গত বছর ২০১৩ সালে ১৫ জানুয়ারি।

সে ম্যাচ পাকিস্তানকে আট উইকেটে হারায় ভারত। এছাড়া সর্বশেষ ১০টি ম্যাচের মধ্যে ভারত ৬ ম্যাচ জিতেছে আর পাকিস্তান জয় পেয়েছে চার ম্যাচে। এশিয়া কাপের আগে নিউজিল্যান্ড সিরিজে দারুণ বাজে ক্রিকেট খেলে এশিয়া কাপ খেলতে এসেছে ভারত। দলের নিয়মিত অধিনায়ক ধোনি চোটের কারণে দল থেকে ছিটকে পড়েছেন। অধিনায়ক বিরাট কোহলি ছাড়া বাকিরা তেমন ফর্মে নেই।

চিরপ্রতিদ্বন্দ্বী দুই দলের ম্যাচ নিয়ে পাকিস্তান তাদের জয়ের কথা বললেও ভারত এ ম্যাচ নিয়ে কোন কথাই বলেনি। আগের দিন শ্রীলঙ্কার কাছে দুই উইকেটে হেরে শনিবার হোটেলেই বিশ্রাম করেছে বিরাট কোহলির দল। পাকিস্তান অধিনায়ক মিসবাহ-উল হক বলেন,‘আমরা জানি দুই দলের ম্যাচ নিয়ে ক্রিকেট ভক্তদের মধ্যে দারুণ উত্তেজনা হয়। তবে এ ম্যাচ নিয়ে আমরা চিন্তা করছি না। আমরা স্বাভাবিক ক্রিকেট খেলেই জিততে চাই।’

এছাড়া তিনি বলেন,‘এ ম্যাচের মধ্যে দিয়ে দুই দেশের সম্পর্ক আরও উন্নত হবে। তারা অনেক ভালো দল। তবে আমরা বাড়তি কোন চাপ নিচ্ছি না। আমরা ভালো ক্রিকেট খেলতে চাই।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top