অর্থ ও বাণিজ্য

নাকুগাঁও স্থলবন্দর সড়ক উন্নয়ন, বাড়বে ভারত-বাংলাদেশ বাণিজ্য

ঢাকা, ২৫ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : নকলা-নালিতাবাড়ী নকুগাঁও সড়ক উন্নয়নের ফলে নাকুগাঁও স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি বৃদ্ধি ও পণ্য পরিবহন সহজ হবে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

মঙ্গলবার বিকেলে রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা সভাপতিত্বে বৈঠকটি অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে পরিকল্পনা মন্ত্রী সাংবাদিকদের অনুমোদন পাওয়া প্রকল্পের বিস্তারিত তথ্য তুলে ধরেন।

আজকের সভায় অনুমোদন দেওয়া হয়েছে নকলা-নালিতাবাড়ী নাকুগাঁও স্থলবন্দর সড়ক উন্নয়ন প্রকল্প। এটি বাস্তবায়নে সংশোধিত ব্যয় ধরা হয়েছে ২৪০ কোটি টাকা।

এ ছাড়া আরও চারটি উন্নয়ন প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে আজকের সভায়। প্রকল্পগুলো বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ৬১৫ কোটি টাকা। এসব প্রকল্প বাস্তবায়নে সরকারের নিজস্ব তহবিল থেকে অর্থ ব্যয় করা হবে।

একনেকে অনুমোদন পাওয়া প্রকল্পগুলো হচ্ছে- দেশের ৭টি বিভাগের ৪০টি পৌরসভায় নিরাপদ পানি ও পরিবেশ সম্মত স্যানিটেশন সুবিধা দিতে একটি প্রকল্প অনুমোদন দেওয়া হয়। এটি বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ১৮৪ কোটি টাকা।

গোপালগঞ্জে একটি ডেন্টাল কলেজ স্থাপন করা হবে। এটি এস্টাব্লিশমেন্ট অব শেখ লুৎফর রহমান ডেন্টাল কলেজ প্রকল্প নামে অনুমোদন দেওয়া হয়। এটি বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ৮৮ কোটি ৭০ লাখ টাকা।

সরকারি শিশু পরিবারের হোস্টেল নির্মাণ (৮ ইউনিট) প্রকল্প বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ৭৩ কোটি ৪৮ লাখ টাকা। এটি বাস্তবায়নে সরকারি তহবিল থেকে অর্থ দেওয়া হবে।

কুড়িগ্রাম-উলিপুর-চিলমারি সড়ক উন্নয়ন প্রকল্প (প্রথম সংশোধিত)। এর ব্যয় ধরা হয়েছে ২৮ কোটি ৬৭ লাখ টাকা। যা সরকারি তহবিল থেকে বাস্তবায়ন করা হবে।