সকল মেনু

উভয় স্টক এক্সচেঞ্জে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শুরু

ঢাকা, ২৪ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস আজ সোমবার সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শুরু হয়েছে।

আজ লেনদেন শুরুর প্রথম ৫ মিনিট পর সকাল ১০টা ৩৫ মিনিটে ডিএসই’র সাধারণ সূচক ৮ পয়েন্ট বেড়ে লেনদেন শুরু হয়। এরপর থেকে সূচক একটানা বাড়তে থাকে। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক ১৬ পয়েন্ট, ১০টা ৪৫ মিনিটে সূচক ১৪ পয়েন্ট, বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ১৩ পয়েন্ট, ১০টা ৫৫ মিনিটে সূচক সূচক ১৬ পয়েন্ট এবং ১১টায় সূচক গত কার্যদিবসের চেয়ে ২০ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪ হাজার ৭৪৭ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ১ হাজার ৬৭৪ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ৯৮৮ পয়েন্টে।

এ সময় পর্যন্ত ডিএসইতে ১৩৭টি প্রতিষ্ঠানের দাম বাড়লেও সাধারণ সূচক বৃদ্ধি পেয়েছে ২০ পয়েন্ট। লেনদেন হয়েছে ৪৫ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। ডিএসই’র ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে।

ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বৃদ্ধি পেয়েছে ১৩৭টির, কমেছে ৩২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির দাম।

লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসইর শীর্ষ দশ কোম্পানির তালিকায় ওঠা-নামা করছে- বাংলাদেশ শিপিং, মিথুন নিটিং, প্রাইম ফিন্যান্স, আইডিএলসি, বাংলাদেশ সাবমেরিন কেবল, জেনারেশন নেক্সট, সিঙ্গার বিডি, জিপিএইচ ইস্পাত, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ এবং আলহাজ টেক্সটাইল।

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ১১ বৃদ্ধি পেয়ে ৯ হাজার ২৮৫ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১৬ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ১২ হাজার ৩৫৩ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১৬ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ১৪ হাজার ৬৭৬ পয়েন্টে অবস্থান করে।

এ সময় পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে মোট ৪ কোটি ২৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top