সকল মেনু

মেন্থল সিগারেট সাধারণ সিগারেটের থেকেও বেশি ক্ষতিকারক

স্বাস্থ্য প্রতিবেদক, ২৪ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : সিগারেট ছাড়ব ছাড়ব করেও ছাড়তে পারছেন না? সাধারণ সিগারেটে স্বাস্থ্যের ঝুঁকি বেশি ভেবে মেন্থল সিগারেট খাওয়া শুরু করেছেন? কিন্তু সাধু সাবধান। সম্প্রতি এক মার্কিন গবেষণা বলছে, মেন্থল সিগারেট সাধারণ সিগারেটের চেয়েও অনেকগুণ বেশি ক্ষতিকারক। মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন(এফডিএ) এক গবেষণা থেকে এই সিদ্ধান্তে এসেছে। এমনকি, মেন্থল সিগারেটের উৎপাদন কমানো বা নিষেধাজ্ঞা আরোপ করা নিয়েও ভাবনা-চিন্তা শুরু করেছে সে দেশের সরকার।

অনেকে মনে করেন মেন্থল সিগারেট খুব হালকা এবং এতে তামাকের পরিমাণ কম, যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক নয়। কিন্তু নতুন গবেষণা বলছে অন্য কথা। এক বিখ্যাত মার্কিন তামাক উৎপাদনকারী প্রতিষ্ঠানের কর্ণধার মিচ জেলার সংবাদসংস্থাকে জানিয়েছেন, মিন্ট সিগারেটে তামাকের পরিমাণ মোটেও কম থাকে না। সাধারণ সিগারেটের মতোই একই পরিমাণ তামাক থাকে এতে, যা স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর।

বিদেশের সিগারেট ব্যবসায় মিন্ট সিগারেট বিপুল মুনাফা এনে দেয়। তাই এখনই নিষিদ্ধ না হলেও, মেন্থল সিগারেটের ক্ষতিকারক গুণগুলি খতিয়ে দেখতে সম্প্রতি মার্কিন হেল্থ কমিউনিটি, তামাক শিল্প এবং কমার্স চেম্বারগুলির সঙ্গে আলোচনায় বসেছে কেন্দ্রীয় প্রশাসন। ওই মার্কিন গবেষণা বলছে, মেন্থল সিগারেটের আসক্তি থেকে বের হয়ে আসাটাও বেশ কঠিন।- সংবাদ সংস্থা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top