সকল মেনু

জবিতে সংঘর্ষে আহত তিন শতাধিক

জবি, ২৩ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের তিব্বত হলসহ আরও ১০টি হল উদ্ধার আন্দোলনের জের ধরে সকাল ১০টা থেকে শিক্ষার্থীদের সাথে পুলিশের দফায় দফায় সংর্ঘষ চলছে। এতে সাত জন শিক্ষক, তিন সাংবাদিকসহ প্রায় তিনশতাধিক শিক্ষার্থী আহত হয়েছেন। এ প্রতিবেদন লেখা পর্যন্ত পুলিশের সাথে শিক্ষার্থীদের সংঘর্ষ চলছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, রোববার সকাল ৮ টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে তালা ঝুলিয়ে বিক্ষোভ প্রদর্শন  করেন আন্দোলনকারীরা। সকাল ৯টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রায় পাচ হাজার শিক্ষার্থী মিছিল নিয়ে পুরান ঢাকার রায়সাহেব বাজার মোড় ও নয়াবাজার মোড় সড়ক অবোরধ করে বিক্ষোভ করে। পরে সকাল সাড়ে ১০টার দিকে হাজারো শিক্ষার্থী পুরান ঢাকার ইসলামপুরে হাজি সেলিমের দখলে থাকা তিব্বত হল দখলে রওনা হয়। পরে বাংলাবাজার মোড়ে পুলিশ বেড়িকেড দিয়ে আটকালে শিক্ষার্থীরা বাধা উপেক্ষা করে তিব্বত হল উদ্ধারে যান।

বেলা ১০টার দিকে পটুয়াটুলি নুরুল হক মার্কেটের সামনে শিক্ষার্থীরা অবস্থান নিলে আচমকা পুলিশ লাঠিচার্জ ও টিয়ার শেল ছুড়ে ছাত্রদের ছত্রভঙ্গ করে দেয়। এসময় শিক্ষার্থীরাও পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল ছুড়তে থাকেন। হামলা পাল্টা হামলায় পুলিশের গুলিতে ইংরেজি বিভাগের শিক্ষক নাসিরউদ্দিন আহমেদসহ আরও তিনজন শিক্ষক গুলিবিদ্ধ হয়। এছাড়া পুলিশের গুলিতে শাখা ছাত্রলীগের সভাপতি শরিফুল ইসলাম ও আলোকিত বাংলাদেশের চিত্রসাংবাদিক মুইদ খন্দকার আহত হয়েছেন।

ক্যাম্পাসের প্রধান ফটকে লালবাগ জোনের ডিসি হারুনের নেতৃত্বে শতশত পুলিশ অবস্থান করছে। কিছুক্ষণ পর পর ক্যাম্পাসে টিয়ারশেল ও রাবার বুলেট ছুড়ছে পুলিশ। এ পর্যন্ত তিন শতাধিক শিক্ষার্থীর আহত হওয়ার খবর পাওয়া গেছে। তাদেরকে সুমনা হসপিটাল, বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টার এবং বিভিন্ন প্রাইভেট হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সামিয়া ইসলাম বলেন, ছাত্রী কমন রুমে কাঁদানে গ্যাস নিক্ষেপ করায় কমন রুমে থাকা প্রায় ৮০ জন শিক্ষার্থী আহত হয়েছেন।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অশোক কুমার সাহা বলেন, ‘শিক্ষার্থীদের আন্দোলন যৌক্তিক। তাই তাদের বাধা দেওয়া হচ্ছে না।’

কোতয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনিরুজ্জামান বলেন, শিক্ষার্থীরা যদি হল দখলে যায় তবে ব্যাবসায়ীদের সাথে সংঘর্ষ বাধবে। তাই জানমাল রক্ষার্থে টিয়ারশেল ছুড়তে হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top