সকল মেনু

দুই দিনের সফরে রাজশাহী যাচ্ছেন মজীনা

রাজশাহী, ১৮ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : দুই দিনের সফরে রাজশাহীতে আসছেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ড্যান মজীনা। মঙ্গলবার বিকেলে রাজশাহী মহানগরীর উপশহরে আমেরিকান কর্নার উদ্বোধন করবেন তিনি।

সফরের দ্বিতীয় দিন বুধবার বরেন্দ্র গবেষণা জাদুঘরের অভ্যন্তরীণ সংস্কার কাজের উদ্বোধন ছাড়াও সুশীল সমাজ, সরকারি কর্মকর্তা ও আইন প্রয়োগকারী সংস্থার কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাত করবেন মার্কিন রাষ্ট্রদূত।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ল্যাঙ্গুয়েজ প্রফিসিয়েন্সি সেন্টারের সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে গঠিত রাজশাহী আমেরিকান কর্নার রাজশাহীর জনগোষ্ঠীকে এক লাখ ডলারের (৭৯ লাখ টাকা) অধিক মূল্যমানের শিক্ষা সংশ্লিষ্ট সামগ্রী, কম্পিউটার সামগ্রী ও শিক্ষা সংশ্লিষ্ট অনলাইন তথ্যাদি ব্যবহারের সুযোগ প্রদান করবে।
এই কর্নারটি ঢাকা, চট্টগ্রাম, সিলেট ও খুলনায় গঠিত দেশব্যাপি আমেরিকান স্থাপনার নেটওয়ার্কের সঙ্গে এবং বিশ্বব্যাপী ৪০০-এরও অধিক আমেরিকান স্থাপনার নেটওয়ার্কের সঙ্গে যুক্ত হয়েছে।

রাষ্ট্রদূত মজীনা বরেন্দ্র গবেষণা জাদুঘর পরিদর্শন করবেন। এই জাদুঘরে সম্প্রতি প্রায় ৭৫ লাখ টাকা ব্যয়ে অভ্যন্তরীণ সংস্কার কাজ সম্পন্ন হয়েছে। এই সংস্কার প্রকল্পটি রাষ্ট্রদূতের সাংস্কৃতিক সংরক্ষণ তহবিলের মাধ্যমে যুক্তরাষ্ট্র অর্থায়ন করে।

এই উচ্চাভিলাষী প্রকল্পের সমাপ্তি উদযাপনের পাশাপাশি রাষ্ট্রদূত বরেন্দ্র গবেষণা জাদুঘরকে সাংস্কৃতিক সংরক্ষণের জন্য তার তহবিল থেকে ৮৫ হাজার ৩৫০ ডলার (প্রায় ৬৭ লাখ টাকা) মূল্যমানের অনুদান প্রদান করবেন।

জাদুঘরটির বাহ্যিক সংস্কার এবং সংগ্রহশালার সুরক্ষার জন্য নিরাপত্তা পন্থা প্রণয়ন করা ও জাদুঘরটিকে একবিংশ শতাব্দীর মানে উন্নীত করার জন্য এই অনুদান প্রদান করা হচ্ছে।

রাজশাহী সফরকালে মার্কিন রাষ্ট্রদূত তরুণ সমাজ চালিত পরিবেশ রক্ষা সংশ্লিষ্ট উদ্যোগ নিয়ে ভলান্টিয়ার ফর বাংলাদেশের সদস্যদের সঙ্গে সাক্ষাত করবেন এবং একটি বৃক্ষরোপণ প্রকল্পে অংশ নেবেন।

রাষ্ট্রদূত রাজশাহী সিটি করপোরেশনের মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুল, রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার, সারদা পুলিশ একাডেমির সদস্যবৃন্দ, যুক্তরাষ্ট্র পররাষ্ট্র দফতরের বিনিময় কর্মসূচির অ্যালামনাইদের সঙ্গেও সাক্ষাত করবেন।

এছাড়া মানবপাচারবিরোধী উদ্যোগের সঙ্গে সক্রিয়ভাবে কাজ করে এমন স্থানীয় এনজিও প্রতিনিধিবৃন্দের সঙ্গে সাক্ষাতের কথা রয়েছে রাষ্ট্রদূতের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top