সকল মেনু

ফেব্রুয়ারিতে পদ্মা সেতুর মূল কাজ অনিশ্চিত

ঢাকা, ১৭ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : ফেব্রুয়ারিতে পদ্মা সেতুর মূল কাজ অনিশ্চিত হয়ে পড়েছে। এক বছর ধরে যোগাযোগমন্ত্রীর আলোচিত বক্তব্য ছিল পদ্মা সেতু এখন আর স্বপ্ন নয়, এটা এখন বাস্তবতা। ফেব্রুয়ারিতেই পদ্মা সেতুর মূল কাজ শুরু হবে। নতুন বছরের জানুয়ারিতে একই আশ্বাস ছিল যোগাযোগমন্ত্রীর।

গত ১৩ ফেব্রুয়ারিতেও সচিবালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ২০ ফেব্রুয়ারি থেকে পদ্মা সেতুর মূল নির্মাণকাজ ও নদীশাসন একসঙ্গে শুরু হবে। ওই দিন নদী শাসনের কারিগরি প্রস্তাব পাওয়া যাবে।

কিন্তু এর দুই দিন পর ১৫ ফেব্রুয়ারি পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের মাওয়া ও জাজিরা প্রান্তের সংযোগ সড়ক ও সার্ভিস এরিয়ার নির্মাণকাজ পরিদর্শনে গিয়ে যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ফেব্রুয়ারি নয়, মূল পদ্মা সেতুর কাজ জুনে এবং নদীশাসনের কাজ জুলাই নাগাদ শুরু হবে।

সেতু বিভাগ জানিয়েছে, বর্তমানে যাচাই-বাছাই চলছে পদ্মা সেতু নির্মাণের দরপত্র। পদ্মা সেতু প্রকল্পের নদী খননের জন্য আগ্রহী ঠিকাদারি প্রতিষ্ঠানগুলোকে আগামী ২০ ফেব্রুয়ারির মধ্যে এবং সেতুর সার্বিক কাজ তত্ত্বাবধানের জন্য উপদেষ্টা পদে আগ্রহী প্রতিষ্ঠানগুলোকে ১৮ মার্চের মধ্যে দরপত্র জমা দেওয়ার আহ্বান জানানো হয়েছে।

সূত্র জানায়, পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের জাজিরা প্রান্তে প্রায় ৯০ কোটি টাকা ব্যয়ে বাঁধ রক্ষার কাজ প্রায় শেষ পর্যায়ে। মাওয়া প্রান্তে প্রায় ৯০ কোটি টাকা ব্যয়ে বাঁধ রক্ষার কাজ হাতে নেওয়া হয়েছে। খুব শিগগিরই এটির কাজ শুরু হবে।

২১০ কোটি টাকা ব্যয়ে ১.৫ কিলোমিটার মাওয়া সংযোগ সড়ক ও সার্ভিস এরিয়া-১-এর কাজ ৫ শতাংশ এবং জাজিরা প্রান্তে সংযোগ সড়কের কাজ ২২ শতাংশ শেষ হয়েছে। এ ছাড়া চারটি পুনর্বাসন কেন্দ্রের কাজও শেষ পর্যায়ে। পুনর্বাসন কেন্দ্রে মোট প্লটের সংখ্যা ১ হাজার ৭৮৯টি। যার মধ্যে বরাদ্দ দেওয়া হয়েছে ৫৮৫টি।  দখল বুঝিয়ে দেওয়া হয়েছে ৩১৪টি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top