সকল মেনু

মৌলভীবাজারের সিন্দুরখান ও চাতলাপুর সীমান্তে বাংলা-ভারত যৌথ জরিপ শেষে শতাধীক সীমান্ত পিলার পূণঃনির্মান সম্পন্ন

এম শাহজাহান আহমদ,মৌলভীবাজার, ১৭ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : মৌলভীবাজারের সিন্দুরখান ও চাতলাপুর সীমান্তে বাংলাদেশ ও ভারতের উচ্চ পর্যায়ের দু’দিনের যৌথ সীমান্ত জরিপ কমিশন শতাধীক সীমান্ত পিলার নির্মাণ/পুণঃনির্মাণ সম্পন্ন করেছেন সোমবার। জেলার সিন্দুর খান বিওপির টহলরত এলাকার ১৯৪০ নং পিলার থেকে ১৯৪৬ নং পিলার পর্যন্ত শতাধিক সাব পিলার চুরি ও নষ্ট হয়ে যায় এবং চাতলাপুর সীমান্তে ১৯৪৪ হতে মেইন পিলার নং ১০৪৬ পর্যন্ত এলাকার পিলার নির্মাণ / পুণঃনির্মাণ ও মেরামতের কাজ শুরু করে গত শনিবার। সীমান্ত পিলার চুরি ও ক্ষতিগ্রস্থ হওয়ার ফলে দু দেশীয় সীমান্তবর্তী এলাকাবাসীর মধ্যে দেখা প্রায়ই বিরোধ দেখা দিত। এ নিয়ে বিরোধ মিমাংসায় বিজিবি ও বিএসএফ এর মধ্যে পতাকা বৈঠক করা হতো। সীমান্ত বিরোধের স্থায়ী সমাধানে উভয় দেশের উচ্চ পর্যায়ের যৌথ জরিপ কমিশন মৌলভীবাজারে জেলার সীমান্তে শতাধীক নতুন পিলার নির্মান ও পূর্নঃস্থাপন সম্পন্ন করেন।
জরিপ কমিশনে নেতৃত্বদেন ভারতীয় কেন্দ্রীয় ভূমি জরিপ কমিশনের পরিচালক এন আর বিসওয়ারের সাথে পাঁচ সদস্যের প্রতিনিধি দল এবং বাংলাদেশের পক্ষে নেতৃত্বদেন বাংলাদেশ ভূমি জরিপ কমিশনের ডিজি আব্দুল মান্নানের নেতৃত্বে ৬ সদস্য প্রতিনিধি দল। এ সময় মৌলভীবাজার অতিরিক্ত জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা, পুলিশ ও বিজিবি বিএস এফ সদস্য ও স্থানীয় বাসিন্দারা সহযোগিতা করেন। দুই দিনে সফরে জরিপ দল প্রায় শতাধীক সীমান্ত পিলার স্থাপন শেষে ভারতীয় ও বাংলাদেশী প্রতিনিধি দল চাতলাপুর সীমান্ত হয়ে সোমবার সকালে জরিপ চুক্তি সম্পন্ন করার উদ্দ্যেশে ভারতে রওয়ানা করেছেন। রওয়নার পূর্বে সার্কিট হাউস হল রুমে মৌলভীবাজারের জেলা প্রশাসক কামরুল হাসান মেহমানদের উপহার তুলে দেন। পাল্টা উপহার তুলে দেন ভারতীয় প্রতিনিধি দল। সীমান্ত পিলার পুণঃনির্মানের ফলে র্দীঘ দিনের বিরোধ মীমাংসায় দু’দেশের নাগরিকদের মধ্যে সৌহার্দ্যপূর্ণ সর্ম্পকে নতুন মাত্রা সৃষ্টি করেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top