সকল মেনু

উপজেলা নির্বাচনে ১৫ প্রার্থী হত্যা মামলা, ১২২ ফৌজদারি আসামী

ঢাকা, ১৭ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) :  চতুর্থ উপজেলা নির্বাচনের প্রথম ধাপে অনুষ্ঠিতব্য নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতাকারী ৪২৮ জনের মধ্যে ১৫ জন হত্যা মামলার আসামি এবং  ১২২  জন বিভিন্ন অপরাধের ফৌজদারি মামলার  আসামী। 

সোমবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে ‘উপজেলা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী চেয়ারম্যান প্রার্থীগণের তথ্য প্রকাশ’ শীর্ষক সংবাদ সম্মেলনে সুশাসনের জন্য নাগরিক – সুজন এই তথ্য জানায়। 

প্রতিবেদনে অনুযায়ী,  শিক্ষাগত যোগ্যতার ক্ষেত্রে ৪২৮ প্রার্থীর ৫১.৪০ শতাংশই স্নাতক বা স্নাতকোত্তর। যদিও ১৮.২২ শতাংশ বা ৭৮ জনের শিক্ষাগত যোগ্যতা এসএসসির কম। ৫১.৬৪ শতাংশ চেয়ারম্যান প্রার্থীর পেশা ব্যবসা এবং কৃষিকাজের সঙ্গে জড়িত আছেন ২১.০৩ শতাংশ প্রার্থী। মোট ২৮ প্রার্থী হলফনামায় পেশার কথা উল্লেখই করেননি।

বাৎসরিক এক কোটি টাকার ওপরে আয় করা প্রার্থী আছেন মাত্র ছয়জন। বাকিদের মধ্যে ৬৭.৫২ শতাংশ প্রার্থী বছরে পাঁচ লাখ টাকার নিচে আয় করেন। অনেক প্রার্থীই সম্পদের আর্থিক মূল্য উল্লেখ না করায় আর্থিক মূল্যে সম্পদের প্রকৃত পরিমাণ নিরূপণ করা সম্ভব হয়নি। ৪২৮ প্রার্থীর মধ্যে আয়কর প্রদান করেন মাত্র ২৪.০৬ শতাংশ প্রার্থী।

সুজন সমন্বয়কারী দিলীপ কুমার সরকার বলেন, সুজন সম্পাদক ড. বদিউল আলম মজুমদার ও সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট জেড আই খান পান্নার পক্ষ থেকে প্রধান নির্বাচন কমিশনার, অন্য চারজন নির্বাচন কমিশনার এবং নির্বাচন কমিশন সচিবকে পৃথকভাবে উপজেলা নির্বাচনের প্রার্থীদের প্রদত্ত হলফনামার তথ্য প্রকাশ ও প্রচার না করার জন্য কেন তাদের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ আনা হবে না, সে মর্মে আইনি নোটিশ দেওয়া হয়েছে।

দিলীপ কুমার বলেন, আমাদের প্রত্যাশা জনগণের প্রতিষ্ঠান হিসেবে নির্বাচন কমিশন সুদূরপ্রসারী দৃষ্টিভঙ্গি নিয়ে বিভিন্ন নির্বাচনের জন্য নিশ্চয়ই এমন কিছু ইতিবাচক পদক্ষেপ গ্রহণ করবে, যা বাংলাদেশের নির্বাচনী সংস্কৃতিতে গুণগত পরিবর্তন আনবে।

সংবাদ সম্মেলনে সুজনের নির্বাহী কমিটির সদস্য সাবেক বিচারপতি কাজী এবাদুল হক, ঢাকা জেলার সহসভাপতি আবুল হাসনাত, কোষাধ্যক্ষ আব্দুল হকসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top