সকল মেনু

মেঘনার তীরে চলছে ঐতিহ্যবাহী বাউল মেলা

নরসিংদী, ১৫ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : নরসিংদীর মেঘনা নদীর তীরে শুক্রবার থেকে ৮ দিনব্যাপী ৭শ’ বছরের ঐতিহ্যবাহী বাউল মেলা শুরু হয়েছে।

বাউল সম্প্রদায় প্রায় ৭শ’ বছর ধরে মাঘী পুর্ণিমায় এই মেলার আয়োজন করে আসছে।

দেশ-বিদেশের বাউলদের গানে ও পূর্ণার্থীদের ভিড়ে মুখরিত হয়ে উঠেছে বাউল সম্প্রদায়ের ঐতিহ্যবাহী এ মেলা। প্রথম দিন দেবতা ব্রহ্মার পূজায় (মহাযজ্ঞ) হাজার হাজার হিন্দু ধর্মাবলম্বী নারী-পুরুষ এতে অংশ নিচ্ছেন। তারা নিজ ও দেশের কল্যাণসহ মনোবাসনা পূরণের জন্য উপবাস থেকে গঙ্গায় (মেঘনা) পূণ্যস্নান করে প্রার্থনা করেন।

শুক্রবার বাউল মেলা পরিদর্শন করেন, বাংলাদেশ পুলিশের অতিরিক্ত মহা পুলিশ পরিদর্শক (সিআইডি) মোখলেসুর রহমান বিপিএম (বার)। এ সময় তার সঙ্গে ছিলেন পুলিশ সুপার খন্দকার মহিদ উদ্দিন।

মেলায় গিয়ে দেখা যায়, শহরের কাউরিয়া পাড়া এলাকায় নরসিংদীর নতুন লঞ্চ ঘাটের পাশে মেঘনা নদীর তীর বাউল ভক্ত ও পূর্ণার্থীদের ভিড়ে মুখরিত হয়ে উঠেছে। পাশেই বাউল সম্প্রদায়ের আখড়া ও মন্দির। বাউল ঠাকুরের মন্দিরে ভক্তরা মনোবাসনা পূরণের আশায় সারি বেঁধে ঘি প্রদীপ, মোমবাতি ও আগরবাতি জ্বালিয়ে প্রার্থনা করছেন। মন্দিরের বৈঠকখানায় বসেছে বাউল গানের আসর। মেলার শুরুতে দেশের বিভিন্ন স্থান থেকে আগত বাউল শিল্পীরা এসে এ আসরে যোগ দিয়েছেন। এবারের মেলায় যোগ দিয়েছেন ভারতের কলকাতা, আসাম ও ত্রিপুরা থেকে শতাধিক বাউল। অনুষ্ঠানকে ঘিরে মেঘনা নদীর পার ঘেষে জমে উঠেছে বিশাল মেলা। মেলায় বসেছে কুটির শিল্প, মৃৎশিল্প, কাঠ-বাঁশ ও মাটির তৈরি কুটির শিল্পসামগ্রী, লৌহজাত সামগ্রী, ইলেকট্রনিক্স সামগ্রী, মিষ্টির দোকানসহ নানা রকমারি পণ্যেও দোকান।

এছাড়াও চরক-দোলাসহ রয়েছে নানা বিনোদনমূলক রাইড। এগুলোতে দিনভর উপচে পড়া ভিড়। বাউল মেলায় আসা মঞ্জু রানী সাহা বলেন, ‘পরিবারের কল্যাণ কামনা ও বিপদ আপদ থেকে মুক্তিসহ মনোবাসনা পুরণের জন্য এখানে আসি। বাউল ঠাকুরের মন্দিরে সৃষ্টিকর্তার কাছে যা প্রার্থনা করি তা যেন পূরণ হয়।’

মেলায় আগত প্রদ্যুত বাউল বলেন, ‘বাউল ঠাকুর প্রকৃতি পূজার বার্তা দিয়ে গেছেন। এখানে সব ধর্মের মানুষের মধ্যে ভালবাসা সৃষ্টি ও ধরণীর মঙ্গলার্থে প্রার্থনা করা হয়। আমরা গানের মাধ্যমে সেই বার্তাই সকলের মধ্যে পৌঁছে দিচ্ছি। ’

বাউল আখড়ার সেবায়েত ডাঃ প্রাণেশ কুমার বাউল ঝন্টু বলেন, মেঘনার তীরে আগে এ মেলা চলতো মাসব্যাপী। মেঘনা নদী দিয়ে যাওয়ার সময় সওদাগররা বড় বড় পাল তোলা নৌকা তীরে ভিড়িয়ে এ ঘাটে পূণ্যস্নান করে ঘি প্রদীপ জ্বেলে মনোবাসনা পূর্ণ করতে আসতেন। এখান থেকে তারা কাঠের তৈরি খাট-পালঙ্কসহ নানা গৃহস্থালি জিনিসপত্র সওদা করে নিয়ে যেতেন।

শুক্রবার থেকে শুরু হওয়া মেলা চলবে আগামী শুক্রবার পর্যন্ত। মঙ্গলবার সন্ধ্যা থেকে বুধবার সকাল পর্যন্ত আগত বাউলরা বাউল সঙ্গীত পরিবেশন করবেন।

নরসিংদীর পুলিশ সুপার খন্দকার মহিদ উদ্দিন বলেন, অত্যন্ত সুন্দরভাবে দর্শনার্থীরা মেলার প্রার্থনায় অংশ নিচ্ছেন। মেলাকে সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা কাজ করে যাচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top