সকল মেনু

মনমোহনের সম্মানে ওবামার ব্যয়বহুল নৈশভোজ

আন্তর্জাতিক ডেস্ক, ১৩ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) :  যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা সব থেকে দামি নৈশভোজটির আয়োজন করেছেন ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিংহের সম্মানে। এই নৈশভোজে খরচ হয়েছে ১১ কোটি ৮৪ লাখ ৮৬ হাজার টাকা (১৫ লাখ ৫০ হাজার ডলার)।

সিএসবি নিউজের বরাত দিয়ে বৃহস্পতিবার টাইমস অব ইন্ডিয়া অনলাইনের প্রতিবেদনে জানানো হয়, তথ্য অধিকার আইনে করা এক আবেদনের পরিপ্রেক্ষিতে মার্কিন পররাষ্ট্র দপ্তরের প্রটোকল অফিস থেকে এ তথ্য পাওয়া গেছে।

২০০৯ সাল থেকে পাঁচটি রাষ্ট্রীয় নৈশভোজের আয়োজন করতে ওবামা প্রশাসনকে খরচ করতে হয়েছে প্রায় দেড় মিলিয়ন ডলার। রাষ্ট্রীয় নৈশভোজের বাজেট স্টেট বিভাগ থেকেই প্রদান করা হয়।

মনমোহনের জন্য আয়োজিত ভোজে খরচ হয়েছিল প্রায় ৫ লাখ ৭২ হাজার ডলার। হোয়াইট হাউসে ২০০৯ সালের ২৪ নভেম্বর আয়োজন করা হয়েছিল এই ভোজের।

মনমোহনের পর ওবামা সরকার সবচেয়ে বেশি খরচ করেছে মেঙিকোর প্রেসিডেন্ট ফিলিপ ক্যালডেরনের আতিথিয়েতায়। এই আয়োজনে খরচ হয়েছে প্রায় ৫ লাখ ৬৩ হাজার ডলার।

এরপরই খরচ করা হয়েছে চীনের প্রেসিডেন্ট হু জিনতাও’র জন্য। প্রায় চার লাখ ১২ হাজার ডলার খরচ হয়েছে তার সম্মানে। ২১ লাখ ৫৮ হাজার ডলার খরচে চতুর্থ ডিনারটি আয়োজন করা হয়েছে জার্মান চ্যান্সেলর এঞ্জেলা মারকেলের সৌজন্যে।

আর দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট লি মুং-বাকের জন্য আয়োজিত পঞ্চম অবস্থানে থাকা নৈশভোজটিতে খরচ হয়েছে প্রায় ২ লাখ ৩০ হাজার ডলার।

বৃটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের জন্য ২০১২ সালের ১৪ মার্চ আয়োজন করা নৈশভোজে কত টাকা খরচ হয়েছিল, সে তথ্য এখনও জানায়নি স্টেট বিভাগ। গত রাতে ফ্রান্সের প্রেসিডেন্ট ফাঁসোয়া ওঁলাদের জন্য আয়োজন করা সপ্তম রাষ্ট্রীয় নৈশভোজটিতে কত খরচ হয়েছে তাও দেখার বিষয়।

রাষ্ট্রীয় নৈশভোজের খরচের হিসাব চেয়ে রিপাবলিক পাটির্র গঠিত কমিটির প্রধান ড্যারেল ইসা সেক্রেটারি অব স্টেট হিলারি ক্লিনটন বরাবর ২০১২ সালের ১ নভেম্বরে একটি চিঠি পাঠিয়েছিল। হিলারিকে খরচের হিসাব দিতে দুই সপ্তাহ সময় দেওয়া হলেও হিলারি বা স্টেট বিভাগের পক্ষ থেকে কোনো উত্তর মেলেনি।

কমিটি থেকে নৈশভোজের খরচ কমিয়ে তা উন্নয়নমূলক কাজে ব্যয়ের অনুরোধ করা হয়েছিল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top