সকল মেনু

উপজেলা নির্বাচনে একক প্রার্থী চূড়ান্ত করেছে বিএনপি

ঢাকা, ১২ ফেব্রুয়ারি  (হটনিউজ২৪বিডি.কম) : আসন্ন উপজেলা নির্বাচনে নিজেদের প্রার্থীর বিজয় নিশ্চিত করতে একক প্রার্থী চূড়ান্ত করেছে বিএনপি। উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে মঙ্গলবার সংশ্লিষ্ট জেলায় জেলায় একক প্রার্থীর নাম চূড়ান্ত করে পাঠানো হয়েছে। যেসব স্থানে বিরোধ রয়েছে, তা দুই একদিনের মধ্যে নিষ্পত্তি হয়ে যাবে বলে আশা করছেন কেন্দ্রীয় নেতারা।

দলীয় সূত্রে জানা যায়, প্রায় সব উপজেলায় একক প্রার্থী চূড়ান্ত করা হয়েছে। যেসব স্থানে বিরোধ দেখা দিয়েছিল; শেষ পর্যন্ত বিদ্রোহী প্রর্থীরা দলের প্রতি আনুগত্য জানিয়ে সরে দাঁড়াচ্ছেন। এদিকে মঙ্গলবার রাতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে উপজেলা নির্বাচনের দায়িত্বপ্রাপ্ত চার যুগ্ম মহাসচিব বরকতউল্লাহ বুলু, মো. শাহজাহান, রিজভী আহমেদ এবং সালাহউদ্দিন আহমেদের সঙ্গে বৈঠক করেছেন।

বৈঠক সূত্রে জানা যায়, দায়িত্বপ্রাপ্ত নেতারা উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে সব তথ্য খালেদা জিয়ার কাছে হস্তান্তর করেন এবং প্রার্থী তালিকা চূড়ান্ত করা হয়। তবে কেন্দ্র থেকে কাউকে বহিষ্কার করার সিদ্ধান্ত নেয়া হয়নি। কেন্দ্র চাচ্ছে, বিদ্রোহীদের ‘ম্যানেজ’ করে বসিয়ে দিতে। তৃণমূলের নেতারা মিলে কাউকে বহিষ্কারের পরামর্শ দিলে; তা বিচার-বিশ্লেষণ করে কেন্দ্র থেকে প্রয়োজনে দুই একটি জায়গায় বহিষ্কার করাও হতে পারে বলে জানা গেছে।

দফতর সূত্রে জানা গেছে, প্রথম পর্বের উপজেলা নির্বাচনে দলের একক প্রার্থী নির্ধারণে কেন্দ্র থেকে সরাসরি নির্দেশনা দিয়েছে বিএনপি। সোমবার দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত দীর্ঘ সময় বিএনপির উপজেলা নির্বাচন মনিটরিং টিম আগামী ১৯ ফেব্রুয়ারির প্রথম পর্বের ৯৭টি উপজেলার বিদ্রোহী প্রার্থীদের সঙ্গে টেলিফোনে যোগাযোগ করে এ নির্দেশনা দেন।

সূত্র জানায়, উপজেলা নির্বাচনকে কেদ্র করে দলে যাতে নতুন করে বিশৃঙ্খলা বা অভ্যন্তরীণ কোন্দল সৃষ্টি না হয়, সে ব্যাপারে লক্ষ্য রাখতে চেয়ারপারসন খালেদা জিয়া জেলা ও দায়িত্বপ্রাপ্ত নেতাদের বিশেষ নির্দেশ দিয়েছেন।

উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে বিএনপি এ মুহূর্তে কোনো নেতাকে বহিষ্কার করতে চায় না। যত কম বহিষ্কারের মাধ্যমে একক প্রার্থীর পক্ষে সবার ঐক্যবদ্ধ কাজ আদায় করা যায়, সেটাই বিএনপির লক্ষ্য।

উল্লেখ্য, নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী প্রথম দফায় ৯৭ উপজেলায় ১৯ ফেব্রুয়ারি, দ্বিতীয় দফায় ১১৭ উপজেলায় ২৭ ফেব্রুয়ারি এবং তৃতীয় দফায় ৮৩ উপজেলায় ১৫ মার্চ ভোটের দিন ধার্য করা হয়েছে।

উপজেলা নির্বাচনে দল বা জোট সমর্থক প্রার্থীদের পক্ষে যাতে তৃণমূল বা সংশ্লিষ্ট এলাকার কেন্দ্রীয় নেতারা নির্বিঘ্নে কাজ করতে পারেন, সে লক্ষ্যে ৭৫ সাংগঠনিক জেলা সফরের জন্য ৫৬টি টিম গঠন ও গত ২ ফেব্রুয়ারি থেকে দায়িত্বপ্রাপ্ত টিম প্রধানদের জেলা সফর করার কথা থাকলেও তা স্থগিত করা হয়েছে। শুধু এই সফরই নয়; উপজেলা নির্বাচন শেষ না হওয়া পর্যন্ত তৃণমূলের কেন্দ্রীয়ভাবে সব ধরনের কর্মসূচি স্থগিত করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top