সকল মেনু

ম্যান্ডেলাকে বাবা হিসেবে দাবি করলেন দুই নারী

আন্তর্জাতিক ডেস্ক, ১১ ফেব্রুয়ারি  (হটনিউজ২৪বিডি.কম) : দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট, বর্ণবাদবিরোধী আন্দোলনের প্রবাদপ্রতিম নেতা ও নোবেল বিজয়ী প্রয়াত নেলসন ম্যান্ডেলার মেয়ে বলে দাবি করেছেন দুই নারী।

ম্যান্ডেলার উইলের তত্ত্বাবধানকারী আইনজীবী মাইকেল কোজর এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন। তিনি জানান, ম্যান্ডেলার সন্তান দাবি করে ওই দুই নারী তার কাছে একটি চিঠি পাঠিয়েছে। তবে তারা কোনো অর্থ দাবি করেননি। এমনকি দাবি প্রমাণ করতে তারা নিজেদের ডিএনএ টেস্ট করতেও রাজি বলে জানিয়েছেন।

মাদিবার বংশধর দাবিদার ওই দুই নারীর একজন অনিকা মোথোয়া দেশটির একটি সংবাদপত্রকে এ কথা বলেছেন। মোথোয়া বলেন, ‘ম্যান্ডেলার পরিবারের উত্তরাধিকার দাবি করায় তার পরিবার হয়তো আমাকে সুবিধাবাদী মনে করতে পারে। এ কারণে ডিএনএ টেস্ট করতেও রাজি আছি। কারণ আমি শুধু চাই তারা স্বীকার করুক ম্যান্ডেলা আমার বাবা। এই স্বীকৃতি আমার সন্তান ও নাতি নাতনিদের জন্য গুরুত্বপূর্ণ যা কোটি টাকায় কেনা সম্ভব নয়।

তবে নেলসন ফাউন্ডেশন জানিয়েছে, ম্যান্ডেলার ছয় সন্তান যাদের মধ্যে তিনজন মারা গেছেন। কিন্তু তার সন্তানদের মধ্যে মোথোয়া ও পুলের নাম নেই। এদিকে, ম্যান্ডেলার মেয়ে দাবিদার মোথোয়া ও পুলের জন্মতারিখ ম্যান্ডেলার প্রাক্তন স্ত্রী ইভলিন মেজের বিবাহ জীবনের সময়ের। ১৯৫৮ সালে তাদের বিচ্ছেদ হয়। তাদের চার সন্তান ছিল। ২০০৪ সালে মেজে মারা যান।

এদিকে, ২০১০ সালে খবর প্রকাশিত হয়েছিল যে মোফো পুলে নামের একজন নারী ম্যান্ডেলার মেয়ে দাবি করেছিলেন। তিনি ১৯৯৮ সাল থেকে ম্যান্ডেলার সঙ্গে যোগাযোগের চেষ্টা করেন। কিন্তু ২০০৯ সালে হৃদরোগে মারা যাওয়ায় তার সে চেষ্টা সফল হয়নি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top