সকল মেনু

রানা প্লাজার ধ্বংসস্তূপে আগুন, মামলার আলামত নষ্ট

ঢাকা, ১১ ফেব্রুয়ারি (হটনিউজ24বিডি) : সাভারে ধসে পড়া রানা প্লাজার ধ্বংসস্তূপে পথ শিশুরা আগুন ধরিয়ে দেওয়ায় নষ্ট হয়ে গেছে অনেক মূল্যবান জিনিস। এমনকি এই ঘটনায় দায়ের করা মামলার অনেক আলামত।

মঙ্গলবার ভোরে পথশিশুরা ধ্বংসস্তূপের ভিতর বিভিন্ন মূল্যবান মালামাল ও রড চুরি করতে এসে আগুন ধরিয়ে দেয়। খবর পেয়ে সাভার ফায়ার সার্ভিসের দু’টি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে প্রায় আড়াই ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনে।

এসময় সাভার মডেল থানার সহকারী উপ-পরিদর্শক (এএসআই) মো. মাহমুদ আলমের নেতৃত্বে টহলরত পুলিশ সদস্যরা ঘটনাস্থল থেকে বিপুল পরিমাণ চোরাই রড উদ্ধার করেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, রানা প্লাজার ধ্বংসস্তূপে অনেক মূল্যবান মালামাল থাকার পরও কোনো ধরনের নিরাপত্তার ব্যবস্থা না থাকায় প্রতিনিয়ত পথশিশুসহ লোকজন এসব মালামাল চুরি করে নিয়ে যাচ্ছে।

অগ্নিকাণ্ডের বিষয়ে জানতে চাইলে সাভার ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার সূত্রে জানা যায়, ধ্বংসস্তূপের ভেতর থাকা মূল্যবান মালামাল ও রড চুরি করতে ইচ্ছা করেই ঝুটে আগুন লাগিয়ে দেওয়া হয়। কোনো নিরাপত্তা ব্যবস্থা না থাকায় এর আগেও বেশ কয়েকবার এরকম অগ্নসংযোগের ঘটনা ঘটেছে।

সাভার মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোস্তফা কামাল জানান, থানায় পুলিশ সদস্য কম এবং কাজ বেশি হওয়ায় আমাদের পক্ষে রানা প্লাজায় অতিরিক্ত নিরাপত্তা দেওয়া সম্ভব হচ্ছে না।

উল্লেখ্য, গত বছরের ২৯ এপ্রিল সাভার বাসস্ট্যান্ডের পাশে রানা প্লাজা নামের একটি বহুতল ভবন ধসে পড়ে। এই রানা প্লাজায় কয়েকটি পোষাক কারখানা ছিল, যেখানে প্রায় কয়েক হাজার শ্রমিক কাজ করত। এ ঘটনায় প্রায় দেড় হাজার শ্রমিক নিহত এছাড়া প্রায় দুই হাজার শমিক আহত হন। যা বিশ্বের ইতিহাসে ৩য় বৃহত্তম শিল্প দুর্ঘটনা হিসেবে বিবেচিত হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top