সকল মেনু

দেশে ‘জিরো লোডসেডিং’ চলছে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী

ঢাকা, ১০ ফেব্রুয়ারি (হটনিউজ24বিডি) : দেশে ‘জিরো লোডসেডিং’ চলছে বলে দাবি করেছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। সোমবার জাতীয় সংসদে ছবি বিশ্বাসের সম্পূরক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

প্রশ্নোত্তর পর্বে  হাজী মোহাম্মদ সেলিমের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, আগামী পাঁচ বছরে আপনার এলাকার প্রতিটি ঘরই বিদ্যুতের আওতায় আসবে।

প্রতিমন্ত্রী বলেন, বর্তমানে সারাদেশে গ্যাসের চাহিদার তুলনায় সরবরাহ ঘাটতি রয়েছে দৈনিক প্রায় ৫০০ মিলিয়ন ঘনফুট। গ্যাসের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে সরকার নানা পদক্ষেপ নিয়েছে। ২০১৬ সালের জুন নাগাদ ২৭টি নতুন কূপ খনন এবং ৩টি কূপের ওয়ার্কওভার কূপ এবং একটি অনুসন্ধান কূপ সম্পন্ন করে দৈনিক ৮৪৫ মিলিয়ন ঘনফুট বাড়তি উৎপাদন হবে। এরমধ্যে আইওসি ৬টি কূপ খনন করবে এবং বাপেক্স ২১টি কূপ খনন ও ৩টি কূপের ওয়ার্কওভার করবে।

তিনি বলেন, গ্যাসের ঘাটতি মোকাবিলায় রাশিয়ার রাষ্ট্রায়ত্ত্ব প্রতিষ্ঠান গ্র্যাজপ্রমের মাধ্যমে ১০টি কূপ খননের চুক্তি হয়েছে। এর অংশ হিসেবে বর্তমানে ২টি রিগ একত্রে কাজ করছে। ৪টি উন্নয়ন কূপ সফলভাবে সম্পন্ন হয়েছে। আগামী জুনের মধ্যে পর্যায়ক্রমে ১০টি কূপ খননের কাজ শেষ হলে সিস্টেমে দৈনিক ২৫০ মিলিয়ন ঘনফুট অতিরিক্ত গ্যাস যোগ হবে।

প্রতিমন্ত্রী জানান, চাহিদার তুলনায় গ্যাসের সরবরাহ কম থাকায় ঢাকা মহানগরীতে সংকট দেখা দিয়েছে। শীত মওসুমে গ্যাসের চাহিদা বেশি থাকায় গ্যাসের স্বল্প চাপ আরো বৃদ্ধি পেয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top