সকল মেনু

জিএসপি ফিরে পেতে দ্রুত পদক্ষেপের নির্দেশ প্রধানমন্ত্রীর

ঢাকা, ১০ ফেব্রুয়ারি (হটনিউজ24বিডি):  যুক্তরাষ্ট্রের বাজারে জেনারালাইজড সিস্টেম অব প্রিফারেন্সেস (জিএসপি) সুবিধা ফিরে পেতে নন-ক্যাডার থেকে কারখানা পরিদর্শক নিয়োগ দেয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী  শেখ হাসিনা। এছাড়া বিশেষ এই বাজারসুবিধা ফেরাতে প্রয়োজনীয় সব পদক্ষেপ দ্রুত গ্রহণের নির্দেশ দেন তিনি।

সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠকে সংশ্লিষ্টদের এ নির্দেশ দিয়ে তা দ্রুত বাস্তবায়নের তাগিদ দেন প্রধানমন্ত্রী। এছাড়াও প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতিসহ বিভিন্ন রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ ব্যক্তির বিদেশ সফরের সময় বাংলাদেশের পক্ষে পাওয়া উপহার ও স্মারক সংরক্ষণে একটি তোষাখানা নির্মাণের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

নাম প্রকাশ না করার শর্তে বৈঠকে উপস্থিত একাধিক মন্ত্রী জানান, সভায় বাণিজ্যমন্ত্রী জানিয়েছেন- যুক্তরাষ্ট্র কর্তৃক স্থগিতকৃত জিএসপি সুবিধা পুনরুদ্ধারের জন্য তাদের দেয়া শর্তের মধ্যে ১১টি বাস্তবায়ন করা হয়েছে। বাকি রয়েছে শ্রমিকদের মানোন্নয়ন এবং গার্মেন্টস পরিদর্শনের জন্য ২০০ জন পরিদর্শক নিয়োগ দেয়া। এই কাজগুলো দ্রুত করা হবে।

গত সপ্তাহে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ সাংবাদিকদের জানিয়েছিলেন, জিএসপি ফিরে পেতে কাজ করছে সরকার। এপ্রিল মাসের মধ্যেই যুক্তরাষ্ট্রের দেয়া সব শর্ত পূরণ করা হবে।

যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশি পণ্যের অগ্রাধিকারমূলক প্রবেশাধিকার (জিএসপি) সুবিধা ফিরে পেতে ১৭ শর্তের বেশিরভাগ পূরণ করা হয়েছে। এ কারণে আগামী মার্চের মধ্যে এ সুবিধা ফিরে পাওয়ার বিষয়ে ইতিবাচক সাড়া পাওয়া যাবে বলে আশাবাদী শ্রম ও কর্মসংস্থান সচিব মিকাইল শিপার।

তিনি বলেন, এরই মধ্যে যুক্তরাষ্ট্রের জিএসপি সুবিধা ফেরত পেতে তাদের দেয়া শর্তগুলোর বেশিরভাগ পূরণ হয়েছে। শ্রম মন্ত্রণালয় ২০০ কারখানা পরিদর্শক নিয়োগ এবং শ্রম আইন বাস্তবায়নে নীতিমালা প্রণয়নের কাজ করছে। পরিদর্শক নিয়োগে বেশকিছু পদক্ষেপ নেয়া হয়েছে। পরিদর্শক নিয়োগবিধিসহ পদমর্যাদা নির্ধারণ চূড়ান্ত করে পাবলিক সার্ভিস কমিশনের (পিএসসি) অনুমোদন নেয়ার প্রক্রিয়া চলছে।

তিনি আরো বলেন, শ্রম আইন বাস্তবায়নের নীতিমালার খসড়া প্রণয়ন হচ্ছে। আগামী মার্চে এটি চূড়ান্ত করা যাবে। সব মিলিয়ে আগামী মার্চের মধ্যে সব শর্ত পূরণ সম্ভব হবে। বাংলাদেশে আন্তর্জাতিক স্বীকৃত শ্রম অধিকার এবং শ্রমিকের নিরাপত্তা নিশ্চিত করা হচ্ছে না অভিযোগ এনে গত বছরের ২৭ জুন জিএসপি সুবিধা বাতিল করে যুক্তরাষ্ট্র।

বাণিজ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, যুক্তরাষ্ট্রকে ১৭ শর্তের অগ্রগতি সম্পর্কে ইতোমধ্যে আমাদের অবস্থান জানানো হয়েছে। জিএসপি সুবিধা স্থগিতের পর সরকারের  নেয়া বিভিন্ন পদক্ষেপের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- গত বছর ১৫ জুলাই শ্রম আইন সংশোধন করে পাস করা। এছাড়া ট্রেড ইউনিয়ন নেতাদের চাকরির নিশ্চয়তা বিধানেরও নির্দেশ দেয়া হয়েছে। একই সঙ্গে আগে ছাঁটাই করা ট্রেড ইউনিয়ন নেতাদের চাকরিতে পুনর্বহালের ব্যবস্থা নিতে নির্দেশনা দেয়া হয়েছে।

জানা গেছে, শর্ত পালনে বিভিন্ন মন্ত্রণালয় কাজ করছে। এর অংশ হিসেবে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী আমিনুল হত্যায় জড়িত সন্দেহভাজন মুস্তাফিজকে গ্রেফতারে পুরস্কার ঘোষণা করে তার ছবিসহ পত্রিকায় বিজ্ঞপ্তি দিয়েছে। এছাড়া কল্পনা আক্তার ও বাবুল আক্তারের সব মামলা প্রত্যাহার করা হয়েছে। রফতানি প্রক্রিয়াজাতকরণ এলাকায় ট্রেড ইউনিয়ন, দরকষাকষি এবং শ্রম আইন প্রয়োগের বিষয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ের নেতৃত্বে একটি ওয়ার্কিং গ্রুপও গঠন করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top