সকল মেনু

লিভারের উপর ক্ষতিকর প্রভাব ফেলে অনিয়মিত খাদ্যাভাস!

আপনি প্রতিদিন কখন খেতে বসেন? প্রতিদিন কি একই সময়ে খান নাকি এক এক দিন এক এক সময়ে খান? ভাবছেন এতো প্রশ্ন করছি কেনো তাই না? আপনি কোন সময়ে খাচ্ছেন সেটার প্রভাব লিভারের স্বাস্থ্যের উপর প্রভাব রাখে। গবেষণায় দেখা গিয়েছে যে খাওয়ার সময় লিভারের ট্রাইগ্লিসারিডের উপর প্রভাব রাখে।

মানুষের দেহ ঘড়ি একটি নির্দিষ্ট সময় অনুসরণ করে চলে। এই সময়ের মধ্যে কোন কাজের হেরফের হলেই তার প্রভাব শরীরের অঙ্গপ্রত্যঙ্গের উপর পড়ে। দেহের এই নির্দিষ্ট ছন্দকে ‘সারকাডিয়ান রিদম’ বলা হয়ে থাকে যা দেহ ঘড়ির ২৪ ঘন্টার উপর নির্ভর করে চলে।

দেহঘড়ির ছন্দপতন ঘটলেই তার প্রভাব মানুষ ও পশুপাখির উপর পড়ে। ফলাফল স্বরূপ ওজনাধিক্য, মেটাবলিক সিনড্রোম ও ফ্যাটি লিভার এর মত সমস্যা হয়।

যারা কর্মক্ষেত্রে রাতের শিফটে কাজ করে তাদের মধ্যে এই সমস্যা গুলো বেশি দেখা দেয় কারণ তাদের খাওয়ার সময় অনিয়মিত হয়ে যায়।

গবেষকরা ইদুরের লিভারের উপর ‘সারকাডিয়ান রিদম’ প্রভাব এর উপর পরীক্ষা চালিয়ে দেখেন যে ইদুরের লিভারে একশ এর উপরে নানান ধরনের লিপিড আছে। গবেষকরা দেখেন যে লিপিড গুলোর মধ্যে ট্রাইগ্লিসারিডের আচরণ খাওয়ার সময়ের পরিবর্তনের সাথে সম্পর্কযুক্ত। খাওয়ার ক্ষেত্রে নির্ধারিত সময় অনুসরণ না করলে লিভার থেকে অনিয়ন্ত্রিত ভাবে ট্রাইগ্লিসারিড নিঃসরণ হয়। ফলে ফ্যাটি লিভার ও মেটাবলিক সিনড্রোম দেখা দেয়।

ওয়েইজম্যান ইন্সটিটিউট অফ সাইন্স স্টাডি এর এই গবেষণাটি‘সেল মেটাবলিজম’জার্নালে প্রকাশিত করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top