সকল মেনু

বাংলাদেশকে বিএনপি অস্ত্র পাচারের রুট হিসেবে ব্যবহার করেছে : কৃষিমন্ত্রী

গাজীপুর, ৯ ফেব্রুয়ারি: কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বিএনপি-জামায়াতের সমালোচনা করে বলেন, দেশপ্রেম নেই বলে তারা বাংলাদেশকে অস্ত্র পাচারের রুট হিসাবে ব্যবহার করে। তিনি বলেন, আমরা ভিক্ষার মনোবৃত্তি নিয়ে দেশ চালাই না। স্বয়ংসম্পূর্ণতার মনোভাব নিয়ে দেশ চালাই।

রোববার গাজীপুরে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) এর মিলনায়তনে প্রতিষ্ঠানটির বার্ষিক গবেষণা পর্যালোচনা কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন গাজীপুর-২ আসনের সংসদ সদস্য জাহিদ আহসান রাসেল। কর্মশালায় কৃষি মন্ত্রণালয়ের সচিব ড. এস এম নাজমুল ইসলামের সভাপতিত্বে কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. মো. কামাল উদ্দিন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক মো. আবু হানিফ মিয়া বক্তব্য রাখেন। এতে ‘গবেষণা অগ্রগতি ২০১২-১৩’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করবেন ব্রি’র মহাপরিচালক ড. জীবন কৃষ্ণ বিশ্বাস। কর্মশালায় জানানো হয়, ব্রি এ পর্যন্ত চারটি হাইব্রিডসহ মোট ৬৫টি উচ্চফলনশীল ধানের জাত উদ্ভাবন করেছে। এসব ধান সনাতন ধানের জাতের তুলনায় তিনগুণ বেশি ফলন দেয়। বর্তমানে দেশের শতকরা প্রায় ৮০ ভাগ জমিতে ব্রি উদ্ভাবিত উচ্চফলনশীল ধানের চাষাবাদ করা হয় এবং এর থেকে আসে দেশের মোট ধান উৎপাদনের শতকরা প্রায় ৯০ ভাগ।

৫দিন ব্যাপি এ কর্মশালায় বিএআরসি, ডিএই, ইরিসহ সরকারি-বেসরকারি বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক সংস্থা, গবেষণা প্রতিষ্ঠান, বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি ও কৃষক অংশ গ্রহণ করছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top