সকল মেনু

দুর্গম অঞ্চলের চিকিৎসকরা প্রণোদনা পাবেন-স্বাস্থ্যমন্ত্রী মো. নাসিম

নিজস্ব প্রতিবেদক,ঢাকা, ২ ফেব্রুয়ারি : দুর্গম এলাকায় থাকা চিকিৎসকেরা বিশেষ প্রণোদনা পাবেন। জানালেন স্বাস্থ্যমন্ত্রী মো. নাসিম।রোববার দৈনিক প্রথম আলো কার্যালয়ে আয়োজিত এক গোলটেবিল বৈঠকে এই ঘোষণা দেন মন্ত্রী। ‘ক্যানসার চিকিৎসায় বাংলাদেশ’ শীর্ষক ওই গোল টেবিল বৈঠকে প্রণোদনার প্রস্তাব তোলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য প্রাণ গোপাল দত্ত। এর পরিপ্রেক্ষিতেই স্বাস্থ্যমন্ত্রী ঘোষণা দেন, যারা দুর্গম অঞ্চলে স্বাস্থসেবা দেবেন তাদের বিশেষ প্রণোদনা দেওয়া হবে। মো: নাসিম বলেন, সাধারণ মানুষের কাছে স্বাস্থসেবা পৌঁছে দিতে চিকিৎসকদেরকে কর্মস্থলে উপস্থিত থাকতেই হবে। এ জন্য বিএমএ, স্বাস্থ্য মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাসহ সংশ্লিষ্ট সবার সহযোগিতা চেয়েছি। তিনি প্রশ্ন তোলেন, যদি একজন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) গ্রামে থাকতে পারেন, কৃষি অফিসার থাকতে পারেন, তাহলে একজন চিকিৎসক কেনো থাকতে পারবেন না? মন্ত্রী বলেন, এখন গ্রামের যোগাযোগ-ব্যবস্থা ভালো, বিদ্যুৎ আছে, আবহাওয়াও ভালো।
প্রাণ গোপাল দত্ত বলেন, বাংলাদেশে ৪৮৫টি উপজেলা হেলথ কমপ্লেক্সের মধ্যে ১১৩টি দুর্গম এলাকায় অবস্থিত। একজন চিকিৎসক নাইক্ষ্যংছড়ি, মনপুরা, হিমছড়ি বা হালুয়াঘাটে কর্মজীবন শুরু করছেন। কিন্তু দুর্গম এলাকায় কাজ করার জন্য তিনি কোনো সুবিধা পাচ্ছেন না। একজন চিকিৎসক দুই বছর গ্রামে কাজ করার পর তাঁকে আবার ভালো জায়গায় পদায়নের জন্য ধরনা দিতে হয়। এ কাজে তাঁর বেতনের সব টাকাও খরচ হয়ে যাচ্ছে। এজন্য দুর্গম অঞ্চলে কর্মরত চিকিৎসকদের জন্য বিশেষ প্রনোদনার সুপারিশ করেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top