সকল মেনু

বিচারপতি হাবিবুর রহমানের মহাপ্রয়াণ

 জ্যেষ্ঠ প্রতিবেদক,হটনিউজ২৪বিডি.কম,ঢাকা:  সাবেক প্রধান উপদেষ্টা, প্রধান বিচারপতি ও রবীন্দ্র বিশেষজ্ঞ মুহাম্মদ হাবিবুর রহমান মারা গেছেন।
হঠাৎ অসুস্থবোধ করায় শনিবার রাতে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে নেয়া হলে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। তার বয়স হয়েছিল ৮৫। ইউনাইটেড হাসপাতালে কর্তব্যরত ব্যবস্থাপক মতিয়ার রহমান হটনিউজ২৪বিডি.কমকে বলেন, “রাত সাড়ে ৯টার দিকে উনাকে আমাদের এখানে নিয়ে আসা হয়। এখানে নিয়ে আসার আগেই সম্ভবত তার মৃত্যু হয়েছিল। রাত ৯টা ৫৩ মিনিটে তাকে আনুষ্ঠানিক ভাবে মৃত ঘোষণা করা হয়।”১৯৯৫ সালে প্রধান বিচারপতি হিসেবে অবসর নেন হাবিবুর রহমান। সর্বশেষ অবসরপ্রাপ্ত বিচারপতি হিসেবে তিনি ১৯৯৬ সালের তত্ত্ববধায়ক সরকারের প্রধান উপদেষ্টার দায়িত্ব পালন করেন। তার অধীনে ১৯৯৬ সালে সপ্তম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। ১৯২৮ সালের ৩ ডিসেম্বর মুর্শিদাবাদে জন্মগ্রহণ করেন মুহাম্মদ হাবিবুর রহমান। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাস বিষয়ে ১৯৪৯ সালে বি.এ. সম্মান ও ১৯৫১ সালে স্নাতকোত্তর পাশ করেন তিনি। পরে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে আধুনিক ইতিহাস নিয়ে পড়াশোনা করেন তিনি। সাবেক এই বিচারপতি সমাজ, রাজনীতি, ইতিহাস, সংস্কৃতি ও সাহিত্য বিষয়ে নিয়মিত বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমে কলাম ও নিবন্ধ লিখতেন। গবেষণাধর্মী অনেক গ্রন্থ রয়েছে তার। তার উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে যথাশব্দ (১৯৭৪), বাংলাদেশের তারিখ, কোরানসূত্র, মাতৃভাষার স্বপক্ষে রবীন্দ্রনাথ (১৯৮৩), বচন ও প্রবচন (১৯৮৫), বাংলাদেশ দীর্ঘজীবী হোক (১৯৯৬), কোরান শরীফ : সরল বঙ্গানুবাদ (২০০০)।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বিচারপতি হাবিবুর রহমানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন। তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় তিনি বলেন, “দেশের বিচার ব্যবস্থায় তার অবদান অবিস্মরণীয় হয়ে থাকবে। তত্ত্বাবধায়ক সরকারের প্রধান হিসাবেও সাহসী দায়িত্ব পালনের জন্য জাতি তার প্রতি চির কৃতজ্ঞ থাকবে।”

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top