সকল মেনু

মন্ত্রিসভার ৫৫ সদস্যে থাকছেন যারা

ঢাকা, ৯ জানুয়ারি : দশম জাতীয় সংসদের নবনির্বাচিত সংসদ সদস্যদের শপথ অনুষ্ঠান শেষ হতে না হতেই তোড়জোড় শুরু হয়েছে নতুন মন্ত্রিসভা গঠনের। মন্ত্রিত্ব পেতে অনেকেই আওয়ামী লীগের হেভিওয়েট নেতাদের কাছে ধরনা দিচ্ছেন। আওয়ামী লীগের শীর্ষ নেতাদের সঙ্গে কথা বলে মন্ত্রী-প্রতিমন্ত্রীদের একটি সম্ভাব্য দীর্ঘ তালিকাও জানা গেছে।

তালিকা অনুযায়ী সর্বদলীয় সরকারের প্রায় সব মন্ত্রীই থাকছেন দশম জাতীয় সংসদের মন্ত্রিসভায়। সবমিলিয়ে ৫৫ সদস্যের মন্ত্রিসভা গঠনের কথা শোনা যাচ্ছে। শেষ পর্যন্ত ৩৬ মন্ত্রী ও ১৯ জন প্রতিমন্ত্রীর বিষয়টি মোটামুটি নিশ্চিত হওয়া গেছে।

মন্ত্রিসভায় প্রধানমন্ত্রী থাকছেন শেখ হাসিনা। মন্ত্রীদের মধ্যে থাকছেন আবুল মাল আবদুল মুহিত, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, বেগম মতিয়া চৌধুরী, আব্দুল লতিফ সিদ্দিকী, এ কে খন্দকার, সৈয়দ আশরাফুল ইসলাম, রাশেদ খান মেনন, বেগম রওশন এরশাদ, খন্দকার মোশাররফ হোসেন, ওবায়দুল কাদের, রমেশ চন্দ্র সেন, হাসানুল হক ইনু, এ বি এম রুহুল আমিন হাওলাদার, আনিসুল ইসলাম মাহমুদ, নুরুল ইসলাম নাহিদ, শাজাহান খান, হাছান মাহমুদ, আবুল হাসান মাহমুদ আলী, মো. মুজিবুল হক, মো. মুজিবুল হক (চুন্নু),  কামরুল ইসলাম, বেগম মন্নুজান সুফিয়ান, মহীউদ্দীন খান আলমগীর, দীপু মনি, আব্দুর রাজ্জাক, সাহারা খাতুন, রাজিউদ্দিন আহমেদ রাজু, আবুল কালাম আজাদ, আফছারুল আমীন, আ ফ ম রুহুল হক, ওমর ফারুক চৌধুরী, ব্যারিস্টার শফিক আহমেদ, জিয়াউদ্দিন আহমেদ বাবলু ও দিলীপ বড়ুয়া।

প্রতিমন্ত্রীদের মধ্যে রয়েছেন জাহাঙ্গীর কবির নানক, মোস্তাফিজুর রহমান, আহাদ আলী সরকার, মাহবুবুর রহমান, মেহের আফরোজ চুমকি, প্রমোদ মানকিন, শামসুল হক টুকু ও সালমা ইসলাম।

নতুন করে অন্তর্ভুক্ত হচ্ছেন আতিউর রহমান আতিক, সাগুফতা ইয়াসমিন, সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী, আসাদুজ্জামান নূর, এইচ এন আশিকুর রহমান, ফজলে হোসেন বাদশা, আবুল হাসানাত আবদুল্লাহ, ওয়ারেসাত হোসেন বেলাল, নূর-ই-আলম চৌধুরী, এ বি তাজুল ইসলাম ও মোফাজ্জল হোসেন চৌধুরী।

নবম জাতীয় সংসদের মন্ত্রিসভার সদস্য ছিলেন ৫১ জন। এর মধ্যে মন্ত্রী ৩২ জন, প্রতিমন্ত্রী ১৯ জন, আর উপদেষ্টা ছিলেন সাতজন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top