সকল মেনু

এরশাদের বিরোধী নেতা হতে চার শর্ত

 নিজস্ব প্রতিবেদক, ঢাকা, ৯ জানুয়ারি :  বিকরোধী দলীয় নেতা হতে জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান এইচ এম এরশাদ এবার সরকারকে চারটি শর্ত দিয়েছেন।
এসব শর্ত মানলে তিনি আজ বৃহস্পতিবার সংসদ সদস্য হিসেবে শপথ নেবেন এবং বিরোধীদলীয় নেতাও হবেন। শর্ত চারটি হচ্ছে- এক. তার বিরুদ্ধে থাকা যেসব মামলা শেষ পর্যায়ে আছে, সেগুলোর দ্রুত নিষ্পত্তি করা, দুই. তার নির্দেশ মেনে নির্বাচন থেকে সরে দাঁড়িয়ে যারা সাংসদ হওয়ার সুযোগ হারিয়েছেন, তাদেরকে ব্যাংক-বিমা-করপোরেশনসহ বিভিন্ন রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানে নিয়োগ দেওয়া, তিন. জি এম কাদেরকে উপনির্বাচনে জয়ী করে সংসদে আনা ও চার. জাতীয় পার্টি থেকে কাউকে মন্ত্রী না করা। জাপার একাধিক সূত্র জানিয়েছে, টানা ২৭ দিন ধরে সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) থাকা এরশাদ গতকাল বুধবার সরকারকে এসব শর্ত জানিয়েছেন। তিনি এও বলেছেন, তার এ শর্তগুলো মানলে দশম জাতীয় সংসদে বিরোধীদলীয় নেতা হতে তার আপত্তি নেই। অন্যথায়, তিনি যেভাবে আছেন, প্রয়োজনে সেভাবেই থাকবেন। আর তাহলে আজ তিনি শপথ নাও নিতে পারেন। এরশাদের শর্ত মানা হোক বা না হোক, রওশন এরশাদের নেতৃত্বে জাপার নবনির্বাচিত বাকি সাংসদেরা আজ শপথ নিতে যাচ্ছেন। যদিও গতকাল বিকেলে জাতীয় সংসদের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে রওশন এরশাদ বলেছেন, নবনির্বাচিত সাংসদ হিসেবে এরশাদও শপথ নেবেন। এদিকে জাপা থেকে মন্ত্রী না করার শর্ত দেওয়ায় রওশনপন্থী নেতারা এরশাদের ওপর ক্ষুব্ধ। তারা এরশাদের পরিবর্তে রওশনকে বিরোধীদলীয় নেতা করার জন্য তৎপর রয়েছেন।

সংসদীয়দলকেনিয়েরওশনেরবৈঠক:

এর আগে রওশন এরশাদের নেতৃত্বে জাপার নবনির্বাচিত সাংসদেরা জাতীয় সংসদে প্রায় দুই ঘণ্টা বৈঠক করেন। বৈঠকে জাপার সংসদীয় দল রওশন এরশাদকে বিরোধীদলীয় নেতা করার ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত হয় বলে দলীয় সূত্র জানিয়েছে। দলের সভাপতিমণ্ডলীর সদস্য রওশন এরশাদের সভাপতিত্বে বৈঠকে আনিসুল ইসলাম মাহমুদ, এ বি এম রুহুল আমিন হাওলাদার, কাজী ফিরোজ রশীদ, জিয়াউদ্দীন আহমেদ, মুজিবুল হক, সৈয়দ আবু হোসেন, সালমা ইসলামসহ নবনির্বাচিত সাংসদেরা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে রওশন সাংবাদিকদের বলেন, ‘এরশাদ আমাদের সঙ্গেই আছেন। তিনি আমাদের উৎসাহ দিচ্ছেন, নির্বাচনে যেতে নির্দেশ দিয়েছেন।’ তিনি আরও বলেন, ‘শরীর একটু খারাপ থাকায় এরশাদ হাসপাতালে আছেন। শরীরে যাতে চাপ না পড়ে, এ জন্য তিনি সেখানে আছেন। উনি সুস্থ আছেন। কয়েক দিন পরই চিকিৎসকেরা উনাকে হাসপাতাল থেকে ছেড়ে দেবেন। উনার নির্দেশনায় আমরা সব করছি।’

রওশনের এ বক্তব্যের পর এরশাদের নির্দেশ মেনে যারা নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন, তাদের মধ্যে তীব্র প্রতিক্রিয়া হয়েছে। গত রাতে এমন একাধিক নেতা ক্ষোভ প্রকাশ করে বলেন, এরশাদের নির্দেশ মেনে দলের ২১৫ জন প্রার্থী মনোনয়নপত্র প্রত্যাহার করেছেন। এখন যদি রওশন এরশাদের কথাই সত্যি হয়, তাহলে এসব নেতার কী অপরাধ ছিল?

এরশাদকেনিষ্ক্রিয়রাখারচেষ্টা :

জাপার দলীয় সূত্রগুলো জানায়, নির্বাচনকে কেন্দ্র করে রওশন এরশাদকে ঘিরে জাপায় একটি ‘বলয়’ তৈরি হয়েছে। এরশাদের নির্দেশ অমান্য করে নির্বাচনে যাওয়া এ অংশটি এখন রওশনকে বিরোধী দলের নেতা বানাতে যারপরনাই তৎপর। নির্বাচন নিয়ে এরশাদের বারবার সিদ্ধান্ত বদলে বিরক্ত এ অংশটি এরশাদকে আর দলের মুখ্য ভূমিকায় দেখতে চায় না। তারা ভবিষ্যতে রওশন এরশাদকে জাপায় কার্যকর ভূমিকায় দেখতে আগ্রহী। সে লক্ষ্যে রওশনকে বিরোধীদলীয় নেতা বানিয়ে এরশাদকে দলে কোণঠাসা করা বা তাকে নিষ্ক্রিয় করে রাখার চেষ্টা চলছে।

রওশন এরশাদও গতকাল সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেছেন, তিনি বিরোধীদলীয় নেতা হতে যাচ্ছেন। দলের চেয়ারম্যান এরশাদ তাকে সমর্থন দিয়েছেন ও দোয়া করেছেন।

তবে জাপার নবনির্বাচিত সাংসদদের ছোট একটি অংশ এবং নির্বাচন থেকে সরে দাঁড়ানো এবং হেরে যাওয়া অংশটি দলে রওশন এরশাদের কর্তৃত্ব চায় না। এ কারণে এরশাদের অনুগত অংশটি যেকোনো উপায়ে এরশাদকে বিরোধীদলীয় নেতার আসনে বসাতে সমানভাবে তৎপর।

কার্যত ওই অংশের তৎপরতায় এরশাদ নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েও সাংসদ হিসেবে শপথ নিতে এবং বিরোধীদলীয় নেতা হতে সম্মত হয়েছেন বলে সংশ্লিষ্ট সূত্র জানায়।

জানতে চাইলে জাপার সভাপতিমণ্ডলীর সদস্য ও পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ গতকাল জানান, এরশাদকে বিরোধীদলীয় নেতা করার ব্যাপারে তিনি কিছু জানেন না। তবে উনার (এরশাদ) সঙ্গে তার কথা হয়েছে। রওশন এরশাদকে বিরোধী দলের নেতা করার ব্যাপারে এরশাদের কোনো আপত্তি নেই বলে জানান তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top