সকল মেনু

প্রস্তুত শপথের জন্য সংসদ

আছাদুজ্জামান,হটনিউজ২৪বিডি.কম,ঢাকা: দেশের আইনসভার সদস্য হিসাবে বৃহস্পতিবার শপথ নিচ্ছেন দশম জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচিত সাংসদরা।
সকাল ১০টায় জাতীয় সংসদের ‘শপথ কক্ষে’ এই শপথ অনুষ্ঠান হবে বলে সংসদ সচিবালয়ের জনসংযোগ বিভাগের পরিচালক জয়নাল আবেদীন হটনিউজ২৪বিডি.কমকে জানিয়েছেন। ইতোমধ্যে শপথ অনুষ্ঠানের যাবতীয় প্রস্তুতিও নেয়া হয়েছে। সংসদ সচিবালয়ে দর্শনার্থী প্রবেশের ওপর আরোপ করা হয়েছে কড়াকড়ি। সংবিধান অনুযায়ী স্পিকার শিরীন শারমিন চৌধুরী নবনির্বাচিত সাংসদদের শপথ পড়াবেন। রেওয়াজ অনুযায়ী সংখ্যাগরিষ্ঠ দল আওয়ামী লীগের সদস্যরাই প্রথমে শপথ নেবেন। এরপর ক্রমানুসারে শপথ নেবেন অন্যরা। নবম সংসদে বিরোধী দলে থাকা বিএনপি ও তাদের শরিকদের বর্জনের মধ্যেই গত ৫ জানুয়ারি দশম সংসদের জনপ্রতিনিধি নির্বাচনে ভোট হয়, যাতে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়ে টানা দ্বিতীয়বারের মতো সরকার গঠন করতে যাচ্ছে আওয়ামী লীগ। বুধবার দুপুরে ইসির অনুমোদনের পর ২৯০টি আসনের ফলাফলের গেজেট প্রকাশ করা হয়। নির্বাচন কমিশন সচিব মোহাম্মদ সাদিক স্বাক্ষরিত ওই গেজেট সন্ধ্যায় ইসি সচিবালয়ে পৌঁছায়।সংবিধান অনুযায়ী, সংসদ নির্বাচনের ফলাফল গেজেট আকারে প্রকাশের তিন দিনের মধ্যে শপথের বাধ্যবাধকতা রয়েছে। এরপর ৩০ দিনের মধ্যে সংসদের অধিবেশন বসারও কথা রয়েছে। দশম সংসদ নির্বাচনে ৩০০ সংসদীয় আসনে ১৫৩ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। আর গত ৫ জানুয়ারি ভোটে নির্বাচিত হন ১৩৯ জন। বাকি আটটি আসনে পুনর্ভোট হবে ১৬ জানুয়ারি।এর মধ্যে যশোর-১ আসনে বিজয়ী শেখ আফিলউদ্দিন ও যশোর-২ আসনে মনিরুল ইসলামের বিরুদ্ধে নির্বাচনী বিধি লংঘনের অভিযোগ থাকায় ওই দুটি আসন বাদ রেখে বাকি ২৯০ আসনের গেজেট প্রকাশ করে ইসি।গেজেট অনুযায়ী সংসদে আওয়ামী লীগ ২২৯, জাতীয় পার্টি ৩৩, ওয়ার্কার্স পার্টি ৬, জাসদ ৫, স্বতন্ত্র ১৪ এবং তরিকত ফেডারেশন, বিএনএফ ও জেপি একটি করে আসন পেয়েছে।অবশ্য দুটি আসনে জয়ী আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার গোপালগঞ্জের আসন রেখে রংপুরের আসনটি ছেড়ে দেবেন বলে ইতোমধ্যে নির্বাচন কমিশনকে জানিয়েছেন। এই হিসাবে বৃহস্পতিবার শপথ নেবেন ২৮৯ জন। সংসদ সচিবালয় ইতোমধ্যে শপথ অনুষ্ঠানের যাবতীয় প্রস্তুতি গুছিয়ে এনেছে। স্পিকার শিরীন শারমিন চৌধুরী বুধবার বিকেলে শপথ কক্ষ পরিদর্শন করেন এবং সার্বিক প্রস্তুতির খোঁজ খবর নেন।সংসদ সচিবালয়ের সার্জেন্ট অ্যাট আর্মস কমডোর আশরাফুল হক হটনিউজ২৪বিডি.কমকে বলেন, “নব নির্বাচিত সংসদ সদস্যদের পরিবারের সদস্য ছাড়া আর কাউকে সংসদ সচিবালয়ে প্রবেশের অনুমতি দেয়া হবে না।”শপথ অনুষ্ঠান শেষ হওয়ার পর দর্শনার্থীরা নিয়ম মেনে সংসদ ভবনে ঢুকতে পারবেন বলে জানান তিনি।রেওয়াজ অনুযায়ী শপথ শেষে নতুন সংসদ সদস্যরা সংসদ সচিবের কার্যালয়ে স্বাক্ষর খাতায় সই করবেন এবং ছবি তুলবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top