সকল মেনু

আবারো সোমবার থেকে ৪৮ ঘণ্টা হরতাল

 নিজস্ব প্রতিবেদক, ঢাকা, ৫ জানুয়ারি : অনির্দিষ্টকালের অবরোধের পাশাপাশি সারা দেশে কাল সোমবার ভোর ছয়টা থেকে আগামী বুধবার ভোর ছয়টা পর্যন্ত টানা ৪৮ ঘণ্টার হরতাল ডেকেছে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট। পাশাপাশি সরকারকে পদত্যাগ, নির্বাচন বাতিল ও নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার গঠনের লক্ষ্যে সংলাপ-প্রক্রিয়া শুরুর করার দাবি জানানো হয়েছে। আজ রোববার গুলশানের নিজ বাসভবনে বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা ড. এম ওসমান ফারুক এক সংবাদ সম্মেলনে হরতালের এ নতুন কর্মসূচি ঘোষণা করেন। প্রহসনের নির্বাচনের ফলাফল বাতিল ও ভোটের দিন সারা দেশে নেতা-কর্মীদের হত্যার অভিযোগ এনে নতুন এ কর্মসূচি ঘোষণা করা হয়েছে বলে জানান বিএনপির এ নেতা। হরতালের পাশাপাশি ঘোষিত অনির্দিষ্টকালের অবরোধ কর্মসূচি শান্তিপূর্ণভাবে চালিয়ে যাওয়ার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানান ড. ওসমান। এক প্রশ্নের জবাবে ড. ওসমান বলেন, ‘সরকারকে পদত্যাগ, নির্বাচন বাতিল ও নির্দলীয় সরকার গঠনের প্রক্রিয়া নিয়ে আলোচনায় বসার দাবিতে আমাদের আন্দোলন অব্যাহত থাকবে।’ ওসমান ফারুক বলেন, ‘একদলীয় নির্বাচন জনগণ স্বতঃস্ফূর্তভাবে বর্জন করেছে। জনগণ ঘৃণাভরে ভোট প্রত্যাখ্যান করেছে। সরকার জনগণ থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে গেছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ওপর নির্ভর করে সরকার টিকে থাকার চেষ্টা করছে।’
জনগণ এ নির্বাচন বর্জন করেছে দাবি করে তিনি বলেন, ‘এর মাধ্যমে নির্বাচনকালীন নির্দলীয় সরকারের দাবি আরো বেশি করে প্রতিষ্ঠিত হয়েছে। সকাল থেকে বিভিন্ন স্থানে নির্বাচনী সহিংসতায় ২১ জন নেতা-কর্মী নিহত হয়েছেন বলে তিনি দাবি করেন। রংপুর, গাইবান্ধা, ফেনী, নীলফামারী, লক্ষ্মীপুর, চট্টগ্রামের লোহাগাড়া উপজেলা ও নওগাঁয় বিএনপি ও জামায়াতের এসব নেতা-কর্মী নিহত হয়েছেন বলে তিনি দাবি করেন। বিএনপির এ নেতা বলেন, নির্বাচনে ভোটারদের উপস্থিতি হাস্যকর বিষয়ে পরিণত হয়েছে। দেশবাসী নির্বাচনকে ধিক্কার জানিয়েছে। প্রার্থী ও ভোটারবিহীন এ নির্বাচন দেশের ইতিহাসে কলঙ্কজনক অধ্যায় হিসেবে বিবেচিত হবে বলে জানান তিনি। তিনি বলেন, ‘একদলীয় নির্বাচনের মাধ্যমে সরকার ক্ষমতায় থাকার স্বপ্ন জনগণ প্রত্যাখ্যান করেছে। ভোটারদের ঘৃণ্য শৈত্যপ্রবাহে সরকার হিমাগারে চলে গেছে বলেও মন্তব্য করেন তিনি। সরকারকে অবৈধ আখ্যা দিয়ে তিনি বলেন, ‘লজ্জা থাকলে নির্বাচন কমিশনারের এখনই পদত্যাগ করা উচিত।’  গত সোমবার রাতে এই নির্বাচন প্রতিহত করতে অনির্দিষ্টকালের অবরোধ কর্মসূচির ঘোষণা করেন বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা খন্দকার মাহবুব হোসেন। এর আগে গত ২৬ নভেম্বর থেকে পাঁচ দফায় অবরোধ পালন করে বিরোধী জোট।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top