জাতীয় ঢাকা রাজনীতি সারাদেশ

৫ জেলায় ভোট হচ্ছে না

 নিজস্ব প্রতিবেদক, ঢাকা, ২০ ডিসেম্বর:  আগামী ৫ জানুয়ারি ১৪৬টি আসনে প্রার্থী নির্বাচনের জন্য ভোটগ্রহণ হবে। ৫৯ জেলার মধ্যে ১১টি জেলার সবগুলো আসনেই ভোটগ্রহণ হবে। তবে বিনা প্রতিদ্বন্দ্বিতায় প্রার্থী নির্বাচিত হওয়ায় দেশের পাঁচটি জেলায় ভোটগ্রহণের দরকার হচ্ছে না।

নির্বাচন কমিশন কর্মকর্তারা জানিয়েছেন, ‘৫৯ টি জেলার মধ্যে ১১ টি জেলার সবগুলো আসনেই একাধিক প্রার্থী আছে। তাই এসব জেলার সবগুলো আসনেই নির্বাচন হবে। আর বাকি ৪৮ টি জেলার সবগুলো আসনে প্রার্থী নেই।’

নির্বাচন কমিশনের তথ্যমতে, পঞ্চগড়, মেহেরপুর, চুয়াডাঙ্গা, ঝিনাইদহ, মাগুরা, বরগুনা, শেরপুর, গোপালগঞ্জ, খাগড়াছড়ি, রাঙ্গামাটি এবং বান্দরবান জেলায় মোট ২৩ টি আসন রয়েছে। এসব আসনে প্রার্থী সংখ্যা ৬৫।

এর মধ্যে পঞ্চগড়, মেহেরপুর, চুয়াডাঙ্গা, মাগুরা ও বরগুনায় ২টি করে আসন রয়েছে। শেরপুর ও গোপালগঞ্জে ৩টি, ঝিনাইদহে ৪টি এবং খাগড়াছড়ি, রাঙ্গামাটি এবং বান্দরবানে ১টি করে আসন রয়েছে।

তবে পঞ্চগড়-১ আসন বাদে সবগুলো আসনেই ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থী ভোটের লড়াইয়ে থাকবেন এবং বাকি জেলাগুলোর ২৫ আসনে আওয়ামী লীগের কোনো প্রার্থী নেই।

নির্বাচন কমিশনের তথ্যমতে, দশম জাতীয় সংসদের তিনশ আসনে ২০টি রাজনৈতিক দল অংশগ্রহণ করেছে।  মনোনয়নপত্র জমা পড়ে ১১০৭টি। এর মধ্যে ২৬০ জনের প্রার্থিতা প্রাথমিক ভাবেই বাতিল হয়ে যায়।

বৈধ প্রার্থীদের মধ্যে প্রার্থিতা প্রত্যাহার করে নেয় প্রায় ৩৩৫ জন। তিনশত আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় ১৫৪ জন প্রার্থী নির্বাচিত হন এবং বাকি ১৪৬ আসনে এখন প্রায় ৪শত প্রার্থী নির্বাচনে অংশ নেবে।

উল্লেখ্য ২৫ নভেম্বর দশম জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। তফসিল অনুযায়ী আগামী ৫ জানুয়ারি ভোটগ্রহণ হবে। দেশে মোট ভোটারের সংখ্যা ৯ কোটি ১৯ লক্ষ ৬৫ হাজার ৯৭৭।

তবে ১৪৬ আসনে ভোট হওয়ার কারণে ৪ কোটি ৩৬ লক্ষ ৯০ হাজার ৯১ জন ভোটার তাদের ভোট দানের সুযোগ পাবেন। এসব আসনে ভোট কেন্দ্র রয়েছে ১৮ হাজারের বেশি এবং ভোট কক্ষের সংখ্যা ৯০ হাজারের বেশি।