সকল মেনু

পরিহার করুন এনার্জি ড্রিংকস

 ডেস্ক রিপোর্ট,ঢাকা, ৬ ডিসেম্বর:  শক্তিবর্ধক পানীয় পানে হৃদ্যন্ত্র স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হতে পারে বলে সতর্ক করে দিয়েছেন গবেষকরা। জার্মানির বন বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক ১৭ জনকে শক্তিবর্ধক পানীয় পান করানোর পর তাদের  ওপর হবেষণা চালায়। গবেষণায় দেখা গেছে, এ পানীয় পানে তাদের হৃদ্স্পন্দন গতি অনেক বেড়ে যায়।

গবেষক দলটি ‘দ্য রেডিওলজিক্যাল সোসাইটি অব নর্থ আমেরিকার বার্ষিক সম্মেলনে বলেন, শিশু ও পূর্ণবয়স্কদের বেশ কিছু শারীরিক অবস্থায় এ ধরণের পানীয় পান পরিহার করা উচিত।

গবেষক ডা. জোনাস ডরনের বলেন, ‘উচ্চমাত্রার ক্যাফেইন সমৃদ্ধ খাবারে অনেক ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে। যেগুলোর মধ্যে- হৃদস্পন্দন বেড়ে যাওয়া, অস্থিরতা, রক্তের চাপ বেড়ে যাওয়া ইত্যাদি। অনেক ক্ষেত্রে এজন্য হৃদ্রোগ বা হঠাৎ মৃত্যুও হয়ে থাকে’।

গবেষক ডা. ডরনের বলেন, ‘গবেষণায় শক্তিবর্ধক পানীয় পানে স্বল্পসময়ের জন্য হৃদ্যন্ত্রের রক্ত সঞ্চালন প্রক্রিয়া প্রভাবিত হয়’।

আর এর কারণেই গবেষকরা শিশু এবং যাদের অনিয়মিত হৃদস্পন্দনের সমস্যা আছে তাদের শক্তিবর্ধক পানীয় এড়িয়ে চলার পরামর্শ দিয়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top