সকল মেনু

বাংলাদেশে জরুরি অবস্থার আশঙ্কা

 ডেস্ক রিপোর্ট, ঢাকা, ৫ ডিসেম্বর:  নিউইয়র্ক টাইমস’ বলেছে, বাংলাদেশের বর্তমান সহিংস রাজনৈতিক পরিস্থিতিতে একতরফা নির্বাচন হলে ভোট পড়তে পারে খুবই কম।

ফলে দেশটিতে অস্থিতিশীলতা আরো বাড়তে পারে। নতুন করে নির্বাচন দাবিতে আন্দোলন হতে পারে রাজপথে। কিন্তু এরকম একটা পরিস্থিতিতে জাতীয় স্থিতিশীলতা রক্ষার স্বার্থে সম্ভাবনা বৃদ্ধি পেতে পারে জরুরি অবস্থা জারির।

যুক্তরাষ্ট্রের প্রভাবশালী গণমাধ্যম ‘নিউইয়র্ক টাইমস’ বুধবার এক প্রতিবেদনে এমন পর্যবেক্ষণ তুলে ধরেছে।

প্রতিবেদনটিতে বলা হয়, বর্তমান রাজনৈতিক পরিস্থিতির ফলাফল হতে পারে উদ্বেগজনক। সমঝোতা না হলে নির্বাচনে অংশ নেবেন না বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া। সে ক্ষেত্রে আওয়ামী লীগ যে বিজয়ী হবে, তা নিশ্চিত। কিন্তু এই নির্বাচন বৈধতা পাবে কি না, তা নিশ্চিত করে বলা যাচ্ছে না।

এটা অনেকাংশে নির্ভর করছে নির্বাচনে ভোটার উপস্থিতির ওপর। ৫০ শতাংশের বেশি ভোটার নির্বাচনে অংশ নিলে শেখ হাসিনা নিজেকে বিজয়ী দাবি করার একটি শক্ত ভিত্তি পাবেন। কিন্তু নিউইয়র্ক টাইমস এর আশঙ্কা ভোট পড়তে পারে আরও অনেক কম।

নিউইয়র্ক টাইমস বলেছে, নির্বাচনের তফসিল ঘোষণার পর পরিস্থিতির আরও উদ্বেগজনক অবনতি হয়েছে। তফসিল ঘোষণার প্রতিবাদে দেশজুড়ে অবরোধ-বিক্ষোভ পালন করছে প্রধান বিরোধীদল বিএনপি ও এর শরীকরা। ভাঙচুর ও আগুন দেওয়া হচ্ছে গাড়িতে। তাদের রুখতে গুলি ছুড়ছে পুলিশ। গত ২৬ নভেম্বর থেকে এ পর্যন্ত সহিংসতায় প্রাণ গেছে ২ ডজনেরও বেশি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া নিজ নিজ অবস্থানে অনড় রয়েছেন। তাঁদের মধ্যে সমঝোতা নিয়ে সংশয় প্রকাশ করেছে নিউইয়র্ক টাইমস। নিউইয়র্ক টাইমস জোর দিয়ে উল্লেখ করেছে, সবশেষে দুই নেত্রীর উপরই নির্ভর করছে সবকিছু।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top