সকল মেনু

থানার ভবন পরিত্যক্ত ঘোষনা

 সিরাজুল ইসলাম মল্লিক(ঝিনাইদহ):  ঝিনাইদহের কোটচাঁদপুর উপজেলা মডেল থানা স্থান্তর করে শহরের জেলা পরিষদ ভবনে নেওয়া হয়েছে। ভবনটি পরিত্যাক্ত ঘোষনা করার ফলে থানার সমস্ত কার্যক্রম সরিয়ে নেওয়া হয়েছে। গত দুই মাস আগে পৌর কর্তৃপক্ষ ২০০ বছরের পুরাতন এই ভবনটি পরিত্যাক্ত ঘোষনা করে। স্থানীয় এই অডিটরিয়ামটি পুলিশ দখল করার ফলে শহরের অধিবাসিদের বিভিন্ন পারিবারিক ও সামাজিক অনুষ্ঠানের জন্য জায়গা না পেয়ে দারুন বেকায়দায় পড়েছে। খোজ নিয়ে জানা যায়, গত ছয় বছর আগে সরকার প্রতি জেলায় একটি  করে মডেল থানা করার ঘোষনা দেয়। এরপর সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ঝিনাইদহ জেলার কোটচাঁদপুর থানাটি মডেল থানা ঘোষনা করে। কিন্তু আজও থানাটির কোন বিল্ডিং নির্মাণসহ অবকাঠামোগত কোন উন্নয়ন করা হয়নি। ফলে  শত শত বছরর ঐতিহ্যবাহি পুরাতন টিনসেডেই চলছিল থানাটির কার্যক্রম। পৌরসভা সূত্রে জানা যায়, ১৮৮৩ সালে কোটচাঁদপুরকে পৌরসভা ঘোষনা  রা হয়। এর প্রায় ৭০ বছর আগে ১৮১২ সালে বিৃটিশ শাসনামলে শহরের এক  পাশ দিয়ে বয়ে যাওয়া কপোতাক্ষ নদের তীরে গড়ে তোলা হয় থানা ভবন। গত  দুইশ বছরে দেশে স্বাধীনতার আগে ও পরে অনেক পরিবর্তন হয়েছে। এমনকি জেলার আরো ৫টি থানা মডেল না হয়েও নতুন ভবন নির্মান করা হয়েছে। কিন্তু কোটচাঁদপুর উপজেলার সবথেকে গুরুত্বপূর্ন বিভাগ পুলিশের এই ভবনটির কোন উন্নয়ন করা হয়নি। ফলে বছরের পর বছর অনেকটা ঝুকি নিয়েই চলেছে তাদের কার্যক্রম। অবশেষে অনেকটা বাধ্য হয়েই গত এক
সপ্তাহ আগে পুলিশের এই থানার কার্যক্রম সরিয়ে নেওয়া হয়েছে। কোটচাঁদপুর পৌর মেয়র সালাউদ্দীন বুলবুল সিডল জানান, থানার
টিনসেডের ভবনটি অনেক আগেই পরিত্যক্ত ঘোষনা করা হয়। কিন্তু কোন উপায় না পেয়ে জীবনের ঝুকি নিয়ে পুলিশ সদস্যরা তাদের কার্যক্রম চালিয়ে আসছিল। সর্বশেষ বাধ্য হয়েই থানার সবকিছু সরিয়ে স্থানীয় জেলা পরিষদ অডিটরিয়ামে নেওয়া হয়েছে। তিনি আরো বলেন পৌরবাসির বিভিন্ন সামাজিক অনুষ্ঠান করতে জাযগার জন্য কষ্ট ভোগ করতে হচ্ছে। তবুও তিনি আশা প্রকাশ করে বলেন পৌরবাসি আমাদের সমস্যার বিষয়টি বুঝবেন। কোটচাঁদপুরের স্থানীয় মিডিয়া কর্মী জনাব বি এম ওয়াদুদ জানান, স্থানীয় পৌরবাসি প্রায় প্রতিদিনই এই অডিটরিমায়ে বিয়ে অনুষ্ঠানসহ বিভিন্ন সামাজিক অনুষ্টানের কার্যক্রম সম্পন্ন করতো। কিন্তু পুলিশ দখল করার ফলে বিপাকে পড়েছে স্থানীয় অধিবাসিরা।কোটচাঁদপুর থানার ওসি শাজাহান আলী জানান, এক সপ্তাহ আগেই থানাটি অডিটরিয়ামে স্থান্তর করা হয়েছে। থানার জন্য নতুন ভবন না হওয়া পর্যন্ত এখানে চলবে তাদের কার্যক্রম। তিনি আরো জানান, নামে মাত্র মডেল থানা কিন্তু এখানে জনবল ও আসবাবপত্রসহ প্রয়োজনীয় কোন সুযোগ সুবিধা নেই।ঝিনাইদহ পুলিশ সুপার আলতাফ হোসেন জানান, থানার নতুন ভবন নির্মাণের প্রয়োজনীয় কার্যক্রম এগিয়ে চলছে। জমি নিয়ে একটু সমস্যা আছে সেটার সমাধান হলেই যত দ্রুত সম্ভব নির্মাণ কাজ  হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top