সকল মেনু

ভারতে জেলখাটারাও নির্বাচনে প্রার্থী হতে পারবে

 বিনয় সিকদার, কলকাতা, ১৯ নভেম্বর:  ভারতে জেলখাটা নেতারাও জেলে থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন। মঙ্গলবার এ রায় দিয়েছেন ভারতের সর্বোচ্চ আদালত সুপ্রিমকোর্ট। দেশটির শীর্ষ আদালত মনে করছেন, শুধু পুলিশ হেফাজতে থাকার জন্য কাউকে বিধানসভা বা লোকসভা নির্বাচনে দাঁড়াতে না দেওয়া উচিত নয়। উল্লেখ্য, ১০ জুলাই ভারতের কেন্দ্রীয় সরকার নির্বাচনে প্রার্থী হওয়ার বিধান সম্পর্কিতে একটি সংশোধনী জারি করে। এ সংশোধনীতে সম্মতি জানিয়েছেন দেশটির সুপ্রিমকোর্ট। তবে এর আগে বলবৎ থাকা ‘রিপ্রেজেনটেশন অফ পিপিল অ্যাক্ট’ অনুযায়ী জেলে থেকে নির্বাচনে লড়তে পারতেন না রাজনৈতিক প্রতিনিধিরা।

অপরাধের দায়ে অভিযুক্ত সাংসদ, বিধায়কদের আইনি নিরাপত্তা দেওয়ার বিষয়ে নিষেধাজ্ঞা জারি করে শীর্ষ আদালত এক রায়ে এর আগে জানান অভিযুক্তদের সাংসদ ও বিধায়ক পদ খারিজ করতে হবে। তবে মঙ্গলবার শীর্ষ আদালত রায় দিয়েছেন অপরাধ প্রমাণিত না হওয়া পর্যন্ত পদাধিকার বজায় থাকবে অভিযুক্ত সাংসদ ও বিধায়কদের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top