সকল মেনু

শ্রীলংকায় জমি লিজ নিয়ে পাট চাষের প্রস্তাব বাংলাদেশকে

 আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা, ১৬ নভেম্বর :  শ্রীলংকায় পাট চাষের জন্য বাংলাদেশকে প্রস্তাব দিয়েছে দেশটি। দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ পুত্তালামে দীর্ঘ মেয়াদে জমি লিজ নিয়ে পাট চাষের প্রস্তাব দেয়া হয়েছে। শুক্রবার শ্রীলংকার রাজধানী কলম্বোতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মহিন্দা রাজাপাকসের মধ্যে অনুষ্ঠিত বৈঠকে এ প্রস্তাব দেয়া হয়। বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব আবুল কালাম আজাদ সাংবাদিকদের জানিয়েছেন, প্রধানমন্ত্রী কৃষি ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধির মাধ্যমে শ্রীলঙ্কার দক্ষিণ ও পূর্বাঞ্চলের অনাবাদী জমিতে পাট, ধান, শাক-সবজির মতো বিভিন্ন কৃষিপণ্য উৎপাদনে আগ্রহ দেখান। এর পরিপ্রেক্ষিতে শ্রীলংকার প্রেসিডেন্ট পুত্তালাম প্রদেশে দীর্ঘমেয়দী ভিত্তিতে জমি লিজ নিয়ে পাট চাষ করার প্রস্তাব দিয়েছেন। বাসস সূত্রমতে, দুই নেতাই উত্তর শ্রীলঙ্কায় মৎস্য খাতে সহযোগিতার ব্যাপারে একমত হয়েছেন। তারা বলেছেন, বাংলাদেশের বেসরকারি খাতের উদ্যোক্তারা শ্রীলংকার মজাপুকুর সংস্কার করে চাষোপযোগী করে তুলতে পারে।

শেখ হাসিনা বলেন, শ্রীলঙ্কায় কৃষি শ্রমিকের স্বল্পতা এবং কৃষিপণ্যের অধিক দামের কথা বিবেচনা করে বাংলাদেশের বেসরকারি খাতের উদ্যোক্তারা সেদেশের কৃষিখাতে বিনিয়োগ করতে পারেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা কমনওয়েলথভুক্ত দেশগুলোর সরকার প্রধানদের বৈঠকে (সিএইচওজিএম) অংশ নেয়ার জন্য শ্রীলংকার রাজধানী কলম্বো সফরে যান। দুদিনের সফর শেষে শুক্রবার রাত ৮টা ২০ মিনিটে প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীরা বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ বিমানে করে কলম্বোর বন্দরনায়েকে ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট থেকে যাত্রা শুরু করেন এবং রাত ১২টায় ঢাকা বিমানবন্দরে এসে পৌছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top