সকল মেনু

হিলারি প্রেসিডেন্ট প্রার্থী হলে প্রচারে থাকবে ওবামার ব্যর্থতা

hilari-0020131101113651 ডেস্ক রিপোর্ট, ঢাকা, ১ নভেম্বর:  যুক্তরাষ্ট্রের ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে হিলারির প্রার্থী হওয়ার সম্ভাবনা এখনও রয়েছে। আর যদি তিনি নির্বাচনে লড়েন তাহলে নির্বাচনী বৈতরণী পার হতে প্রেসিডেন্ট বারাক ওবামা আমলের সমালোচনা হবে প্রচারাভিযানের মূল হাতিয়ার। এছাড়া ক্ষমতাসীন ডেমোক্রেটিক ও বিরোধী দলীয় রিপাবলিকানদের পারস্পরিক জেদাজেদির ফলে সৃষ্ট ১৬ দিনের অচলাবস্থাও হিলারির প্রচারে বেশি গুরুত্ব পাবে। সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন ও সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন সম্প্রতি যেসব বক্তব্য দিচ্ছেন তাতে এ বিষয়গুলো গুরুত্ব পাচ্ছে। ক্লিনটন দম্পতি তাদের সমালোচনায় ওবামার ব্যর্থতাকেও গুরুত্ব দিয়ে তুলে ধরছেন। তাদের সরল যুক্তি, যেসব প্রতিশ্রুতি দিয়ে ওবামা ক্ষমতায় এসেছিলেন তা তিনি পূরণ করতে পারেননি।

ক্লিনটন দম্পতির এধরনের সমালোচনা ও বক্তব্য থেকে পর্যবেক্ষকরা ধারণা করছেন হিলারি প্রেসিডেন্ট পদপ্রার্থী হওয়ার সম্ভাবনা মাথায় রেখে কথা বলছেন। তার বক্তব্যের অধিকাংশটাজুড়ে গুরুত্ব পাচ্ছে রাজনীতি। ডেমেক্রাট-রিপালবিকানদের দেয়াল তুলে পরস্পরের বিরোধিতায় নামাকে তিনি দেশের জন্য হুমকি হিসেবে দেখছেন। এক্ষেত্রে পরিবর্তনের কথা বলছেন হিলারি। দুই পক্ষকে গুয়ারতুমি বিরোধিতা নয় বরং যুক্তিপূর্ণ সমঝোতার পথে হাটার পরামর্শ দিচ্ছেন তিনি। তবে নির্বাচন প্রক্রিয়া শুরু হওয়ার এখনও প্রায় এক বছর বাকি। উল্লেখ্য, নির্বাচনের দুই বছর আগে থেকে দলীয় প্রার্থী মনোয়নের প্রক্রিয়া শুরু হয়। তথ্যসূত্র : ওয়াশিংটন পোস্ট।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top